ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন ঘিরে বিতর্ক, আফশোস বাবুলের

ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনী অনুষ্ঠনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণপত্র না পাঠানোর জেরে রাজ্য সরকারের প্রতিনিধিরা অনুষ্ঠান বয়কট করেন।

Written by SNS Kolkata | February 14, 2020 2:39 pm

Photo: Twitter | @metrorailwaykol)

বৃহস্পতিবার সল্টলেকের সেক্টর ফাইভে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন ঘিরে তৈরি হল বিতর্ক। উদ্বোধনী অনুষ্ঠনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণপত্র না পাঠানাের জেরে রাজ্য সরকারের প্রতিনিধিরা অনুষ্ঠান বয়কট করেন। যার ফলে আফশােস করতে শােনা যায় কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কেও।

এদিন সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গণ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের উদ্বোধন করেন রেলমন্ত্রী পীযুষ গােয়েল। অনুষ্ঠানে রেলমন্ত্রী সহ উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও রেল দফতরে বহু বিশিষ্ট আধিকারিকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যের দমকল ও বন বিভাগের মন্ত্রী সুজি বসু। বারাসাতের সাংসদ কাকলি ঘােষ দস্তিদার। বিধানসভার পুরনিগমের মেয়র কৃষ্ণা চক্রবর্তী সহ রাজ্য সরকারের অন্যান্য প্রতিনিধিদের আমন্ত্রণপত্র না পাঠানাে হলে ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণপত্র পাঠানাের কারণে, সম্পূর্ণ বিষয়টিকে নােংরামাে আখ্যা দিয়ে রাজ্য সরকারের তরফে কোনও প্রতিনিধিই অনুষ্ঠানে আসেননি।

যার কারণে আক্ষেপ করে বাবুল সুপ্রিয়কে বলতে শােনা যায়, ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের পেছনে রাজ্য সরকারের প্রতিনিধিদেরও অনেক ভূমিকা রয়েছে। যার কারণে তাদেরকে আমি অন্তর থেকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে যে সকল মানুষদের অক্লান্ত পরিশ্রমের ফলে এই প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হয়েছে তাদেরকেও আমার তরফ থেকে অসংখ্য ধন্যবাদ। রাজ্য সরকারের প্রতিনিধিরা উদ্বোধনে থাকলে খুবই ভালাে হতাে। কারণ প্রত্যেকেরই এই কাজে নিজেদের পৃথক ভূমিকা রয়েছে। তবে কি কারণে তারা কেউ এলেন তা স্পষ্টভাবে বােঝা যাচ্ছে না। অনুষ্ঠানে সকলেই তাদের উপস্থিতি আশা করেছিলেন।

প্রসঙ্গত, ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই প্রথম পর্যায়ের উদ্বোধনের পর আজ থেকে সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গণ পর্যন্ত চলতে ৩৬ জোড়া মেট্রো। কুড়ি মিনিটের ব্যবধানে চলবে সকল মেট্রো। প্রথম পর্যায়ে করুণাময়ী সহ ছয়টি স্টেশনে সকাল আটটা থেকে রাত্রি আটটা পর্যন্ত মানুষেরা মেট্রো পরিষেবা পাবেন। খুব শীঘ্রই ফুলবাগান পর্যন্তও পরিষেবা চালু হবার কথা।

অপরদিকে এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণপত্র না পাঠানাের প্রসঙ্গে রাজ্য সরকারের উচ্চ নেতৃত্বরা তুলােধনা করেন কেন্দ্র সরকারকে। তাদের সকলকে বলতে শােনা যায় রাজ্য সরকারকে অপমান করবার জন্য ইচ্ছাকৃতভাবে এই ধরনের নােংরামাে করা হয়েছে। মুখ্যমন্ত্রী ব্যাতীত রাজ্য সরকারের অন্যান্য প্রতিনিধিদের আমন্ত্রণপত্র পাঠানাের বিষয়টি অত্যন্ত নিম্ন মানসিকতার পরিচয় প্রদান করে যা পুরােপুরিভাবে উদ্দেশ্য প্রণােদিত। যদিও বা রাজ্য সরকারের দাবিকে পুরােপুরি খারিজ করে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, মুখ্যমন্ত্রীকে সকল নিয়ম মেনেই আমন্ত্রণ করা হয়েছে।

এদন নবনির্মিত মেট্রোর উদ্বোধন প্রসঙ্গে রেলমন্ত্রী পীযুষ গােয়েল জানান, আগামী দুই বছরের মধ্যে সম্পূর্ণ প্রকল্পটির কাজ যাতে সম্পন্ন করা সম্ভব হয়। সে বিষয়ে নজর রাখা হচ্ছে। এ বিষয়ে রাজ্য সরকারের যাবতীয় সমন্বয় সাধনের দেওয়া হয়েছে বাবুল সুপ্রিয়কে।

সেই সাথে তিনি আরও জানান, সরােজিনী নাইডুকে শ্রদ্ধাজ্ঞলী দেওয়ার লক্ষ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম ভাগ সরােজিনী নাইডুকে উৎসর্গ করা হল। কারণ স্বাধীনতার লড়াইয়ে প্রথম মহিলা সেনানীর সাথে তিনি ভারতের প্রথম রাজ্যপালও ছিলেন। তাই একজন ভারতীয় নাগরিক হিসেবে ওনাকে সম্মান জানানাে অত্যন্ত গর্বের বিষয়। তবে একইসাথে আক্ষেপের সুরে তিনি বলেন, জমি জটের কারণে বেশ কিছু কাজ সম্পূর্ণ করা সম্ভব হচ্ছে না ও কিছু স্থানে এখনও কাজ শুরু করাই সম্ভব হয়ে উঠছে না। যা খুবই দুঃখজনক। আশা করা হচ্ছে আলােচনার মাধ্যমে সকল বিষয়গুলির সুরাহা করা সম্ভব হবে।