কয়লা পাচার: অভিযুক্ত লালার খোঁজে চলছে তল্লাশি 

সিবিআই (File Photo: IANS)

কয়লা পাচার মামলায় অন্যতম অভিযুক্ত অনুপ মজি ওরফে লালা ও তার সঙ্গী রত্নেশ ভার্মা সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য আসানসােলের সিবিআইয়ের বিশেষ আদালতে আবেদন করলাে কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা।

এই আবেদনের বিষয়ে এদিন চুড়ান্ত কোন রায় দেওয়া না হলেও, ঐ মামলার তদন্তকারী অফিসার বা আইওর কাছ থেকে ইনভেন্ট্রি লিস্ট ও দুজনের সম্পত্তির যাবতীয় তথ্য চাওয়া হয়েছে। অন্যদিকে জয়দেত্রে ঠিকানায় তল্লাশি চলছে। 

এদিকে, বৃহস্পতিবার সিবিআইয়ের একটি দল পুরুলিয়ার ভামুড়িয়ার বাড়িতে লালার খোঁজে যায়। যদিও, তাকে পাওয়া যায়নি। প্রসঙ্গত, বারবার নােটিশ দিয়ে ডেকে পাঠানাের পরে হাজিরা না দেওয়ায় বেআইনী কয়লা পাচারের মামলায় মুল চক্রী বা কিং পিন অনুপ মাজি ওরফে লালাকে ফেরার ঘােষণা করেছিলাে আসানসােলের সিবিআইয়ের বিশেষ আদালত।


একই তকমা দেওয়া হয়েছিলাে লালার অন্যতম সহযােগী রত্নেশ ভার্মাকে। গত ১১ জানুয়ারি ৮২ সেকশান বা ধারায় এই মর্মে একটি নােটিশ জারি করেছিলেন আসানসােল সিবিআই আদালতের বিচারক জয়শ্রী বন্দোপাধ্যায়। 

নােটিশে বলা হয়েছিলাে, আগামী ১১ ফেব্রুয়ারির মধ্যে দুজনকেই আসানসােল সিবিআই আদালতে হাজিরা দিতে হবে। এই সময়ের মধ্যে হাজিরা না দিলে, আইন মােতাকে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

গত ১৪ জানুয়ারি সেই নােটিশ প্রথমে সিবিআইয়ের ৯ জনের একটি দল পুরুলিয়ার নিতুরিয়ার ভামুরিয়াতে লালার বাড়ির দেওয়ালে লাগিয়ে দিয়ে এসেছিলেন। একইভাবে, সেদিন সকালে সিবিআইয়ের ৪ জন অফিসারের একটি দল আসানসােলের কুলটির মিঠানির বড়তােড়িয়ায় রত্নেশ ভার্মার বাড়িতে আসে।

সেখানেও সিবিআইয়ের অফিসাররা রত্নেশ ভার্মাকে পায়নি। সিবিআইয়ের অফিসাররা তাদের সঙ্গে কথা বলে রত্নেশের বাড়ির দেওয়ালে নোটিশ লাগিয়ে দিয়েছিলেন। এই সময়ের মধ্যে সিবিআইয়ের অফিসার লালা ও তার সঙ্গীর কোন খোঁজ পায়নি।