আলু-পেঁয়াজের মূল্যবৃদ্ধির জন্য সংশােধিত অত্যাবশ্যকীয় পণ্য আইনকে দায়ী করে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

মূল্যবৃদ্ধির জন্য সংশােধিত অত্যাবশ্যকীয় পণ্য আইনকে দায়ী করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Written by SNS Kolkata | November 10, 2020 9:38 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

আলু-পেঁয়াজ অগ্নিমূল্য। নতুন আইনের দরুন হাত-পা বাঁধা রাজ্য সরকারেরও। এবার মূল্যবৃদ্ধির জন্য সংশােধিত অত্যাবশ্যকীয় পণ্য আইনকে দায়ী করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

চার পাতার এই চিঠিতে মুখ্যমন্ত্রী জানান, আলু, পেঁয়াজের দাম বাড়ছে। এই সবজিগুলি সাধারণ মানুষের নিত্য প্রয়ােজনীয় জিনিস। কিন্তু সংশােধিত অত্যাবশ্যকীয় পণ্য আইন অনুযায়ী আলু আর পেঁয়াজ এখন আর অত্যাবশ্যকীয় পণ্য নয়। ফলে কোন অসাধু ব্যবসায়ী আলু, পেঁয়াজ মজুদ করে রাখলেও তা নিয়ন্ত্রণ করার ব্যাপারে কোন ক্ষমতায় এখন আর রাজ্যের হাতে নে । তাই বর্তমানে রাজ্য সরকার মূল্য নিয়ন্ত্রণ করতে চায়লেত পারছে না। 

এদিকে, সােমবারের বাজার দর অনুযায়ী চন্দ্রমুখি আলুর দাম ছিল ৪৫ টাকা, জ্যোতি আলুর দাম ছিল টাকা। এক সপ্তাহ ধরেই আলুর দাম আকাশছোঁয়া। পেঁয়াজের দামও যথেষ্ট বেশি। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের হাত পুড়ছে দামের ছ্যাঁকায়। 

প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ২০১৪-১৫ সালে যখন এরকম ভাবে অস্বাভাবিক দাম বেড়েছিল আলুর তখন সরকার নির্দিষ্ট দাম বেঁধে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছিল। কিন্তু সংশােধিত অত্যাবশ্যকীয় পণ্য আইন অনুযায়ী বর্তমানে যাবতীয় ক্ষমতা কেন্দ্রের হাতে এবং ১০০ শতাংশ মূল্যবৃদ্ধির আগে পর্যন্ত কেন্দ্র হস্তক্ষেপ করতে পারবে না। 

সেক্ষেত্রে এই আইন পাশ হওয়ার সময় যে আশঙ্কা করে বিরােধিতা করা হয়েছিল সেই আশঙ্কাই সত্যি প্রমাণিত হয়েছে। অবিলম্বে অত্যাবশ্যকীয় পণ্যের মূল্য বৃদ্ধির বিষয়ে কেন্দ্রের পদক্ষেপ নেওয়া উচিত। আর তা না হলে রাজ্যকে পুনরায় দাম নিয়ন্ত্রণ করার অধিকার দেওয়া হােক, চিঠিতে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।