সাইবার অ্যাটাক করতে পারে চিন, বিপদ এড়ানোর চেষ্টা করছি: শোভনদেব

প্রতিকি ছবি (Photo: iStock)

সীমান্তে লাল সন্ত্রাস এবার ভয় দেখাচ্ছে রাজ্যকেও। চিনের সাইবার অ্যাটাক বিপদের মুখোমুখি হতে পারে রাজ্যের বিদ্যুৎ দফতরও। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে সন্ধান করে দেওয়া হয়েছিল রাজ্য বিদ্যুৎ দফতরকে। বলা হয়েছিল চিনের তরফে সাইবার হ্যাকিং হতে পারে।

এই সতর্কবার্তা পেয়েই নড়েচড়ে বসে রাজ্য বিদ্যুৎ দফতর। দফতরের কর্মীদেরও সচেতন করে দেওয়া হয়। বলা হয়েছিল ncob2019@gov.in এরকম একটি আইডি থেকে আসতে পারে মেল। লেখা থাকতে পারে বিনামুল্যে করোনা পরীক্ষা করা হচ্ছে। কিন্তু এই মেল ক্লিক করলেই হ্যাক হয়ে যেতে পারে সিস্টেম, চুরি হয়ে যেতে পারে সমস্ত তথ্য।

চিনের এই সাইবার হানা প্রতিরোধ করতে রাজ্য বিদ্যুৎ দফতর নিরাপত্তা জোরদার করছে বলে বৃহস্পতিবার আশ্বাস দেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। সম্প্রতি মিটার রিডিং নেওয়ার জন্য বিদ্যুৎ দফতরে লোক নেওয়া হচ্ছে। কিছুদিন ধরেই দুই মেদিনীপুর, বাঁকুড়া, বর্ধমান বীরভূমে সোস্যাল মিডিয়ায় এরকম ভিডিও ঘোরাফেরা করছে। সেখানেই নানা ভুয়ো তথ্য প্রচার করতে দেখা যাচ্ছে।


এই পোস্টটি দেখে বিদ্যুৎ দফতরে কাজের আবেদনপত্র নিয়ে যোগাযোগ করে বহু মানুষ। ভিডিওটি হাতে পাওয়ার পর নড়েচড়ে বসে বিদ্যুৎ দফতর। বোঝা যায়, এই ভিডিওর মাধ্যমে বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনের সাংবাদিক সম্মেলনে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়ে দেন, বিদ্যুৎ দফতরে কোনও শূন্যপদ নেই। এই মুহূর্তে কোনও লোক নেওয়া হচ্ছে না। তাছাড়া বিদ্যুৎ দফতর থেকে এই ধরেনর কোনও বিজ্ঞাপন দেওয়া হয়নি।

এছাড়া মন্ত্রী এদিন আম্ফান পরবর্তী রাজ্যের বিদ্যুৎ পরিস্থিতি নিয়েও পরিসংখ্যান দেন। তিনি বলেন, আম্ফানের পর যে সমস্যা হয়েছিল তার অনেকটাই সমাধান করা গিয়েছে। সামান্য কিছু কাজ বাকি রয়েছে। দক্ষিণ চব্বিশ পরগণায় মৌসুমী দ্বীপ ও জি ব্লক ছাড়া ৮৯.০৯ লক্ষ মানুষ সকলেই বিদ্যুৎ পেয়েছেন। মৌসুনী দ্বীপে বিদ্যুৎ দেওয়ার কাজ পয়লা জুলাইয়ের মধ্যে শেষ হয়ে যাবে।