চার দিনের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বিশ্ব সর্বজনীন অধিকার দিবসেই কেন্দ্রের দিবসেই কেন্দ্রের বিরুদ্ধে তথ্য গােপন করার অভিযােগ আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | September 29, 2020 10:58 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

বিশ্ব সর্বজনীন অধিকার দিবসেই কেন্দ্রের দিবসেই কেন্দ্রের বিরুদ্ধে তথ্য গােপন করার অভিযােগ আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সােমবার সকালেই এই মর্মে টুইট করেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, ‘সাম্প্রতিককালে সংসদীয় অধিবেশনে কেন্দ্রের মুখােশ যেভাবে খুলে পড়েছে, তা দেখে আমি স্তম্ভিত। বেশিরভাগ প্রশ্নেরই উত্তর হল, কোনও তথ্য মজুত নেই। এছাড়াও মমতা এদিন লিখেছেন, প্রতিটি নাগরিকের তথ্য জানার অধিকার রয়েছে। সরকারকে মানুষের কাছে জাবাবদিহি করতেই হয়।

প্রসঙ্গত সদ্যসমাপ্ত সংসদ অধিবেশনে একাধিক বিল পাশ করিয়েছে কেন্দ্র। যার মধ্যে রয়েছে বিতর্কিত কৃষি বিলও। রবিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরের পর তা আইনে পরিণত হয়েছে। এই বিষয়ে তৃণমূলসহ একাধিক বিরােধী দলের বক্তব্যকে কোনও আমলই দেয়নি বিজেপি। এই পদক্ষেপকে অন্যায় বলে দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

সােমবারও তিনি বলেছেন, সাসপেন্ড হওয়া সাংসদদের পাশে রয়েছেন তিনি। কৃষি বিল নিয়ে বিরােধীদের সঙ্গে আলােচনা করা তাে দূর অস্ত, এই বিল নিয়ে শরিক দলগুলির সঙ্গেও বিজেপি কোনও আলােচনা করেনি ক্ষোভ প্রকাশ করেছে অকালি দল।

প্রতিবাদে এনডিএ জোট ছেড়েছে জোটের এই পুরনাে শরিক দল। এই পরিস্থিতিকে কাজে লাগিয়েই বিজেপি’কে তুলােধােনা করলেন তৃণমূল সুপ্রিমাে। নােটবন্দি থেকে পিএম কেয়ার্স তহবিলের হিসেব অনেক ইস্যুতে তথ্য জানার অধিকারকে গিলােটিনে পাঠিয়ে দিয়েছে মােদি সরকার। এই অবস্থায় তথ্য জানার অধিকার দিবসের দিনেই এই অধিকার হরণের দায়ে বিজেপি’কে কাঠগড়ায় তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

কংগ্রেস নেতা অধীর চৌধুরীও এদিন তথ্য গােপন করার দায়ে অভিযুক্ত করেন কেন্দ্রের বিজেপি এবং রাজ্যের তৃণমূল সরকারকে। তিনি বলেন, রাজ্যে করােনা পরিস্থিতি ঠিক কীরকম, কতজনের কোভিডে মৃত্যু হয়েছে, এই বিষয়ে শ্বেতপত্র প্রকাশ করুক তৃণমূল সরকার। 

দীর্ঘ আট মাস পর চারদিনের সফরে উত্তরবঙ্গে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সােমবার দুপুরের বিমানে কোলকাতা থেকে বাগডােগরায় আসনে মুখ্যমন্ত্রী। এদিন বাগডােগরা বিমান বন্দরে নেমে সড়কপথে তিনি সােজা চলে যান উত্তরবঙ্গের মিনি সচিবালয় উত্তরকন্যায়। উত্তরকন্যার কন্যাশ্রীতেই রাত্রিবাস করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সাথে শিলিগুড়ির এসেছেন রাজ্যের পূর্ত ও ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, পর্যটন দফতরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন, শ্রমমন্ত্রী মলয় ঘটক প্রমুখ। 

এর আগে চলতি বছরে ২১ জানুয়ারি মুখ্যমন্ত্রী এসেছিলেন উত্তরবঙ্গ সফরে। মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে জানা গেছে মঙ্গলবার দুপুর আড়াইটের সময় উত্তরকন্যার অডিটোরিয়ামে মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক কবেন জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের জেলাপ্রশাসনের কর্তা ও জেলার মন্ত্রীদের সঙ্গে, বুধবার তিনি একই সময়ে বৈঠক করবেন দার্জিলিং, কালিম্পং ও কোচবিহারের জেলা প্রশাসনের কর্তাদের সাথে। এই সফরে উত্তঙ্গের বিভিন্ন জেলার দলীয় নেতৃত্বের সাথেও বৈঠকের কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।