রাজ্যে নতুন সাতটি জেলার ঘোষণা মুখ্যমন্ত্রীর

প্রশাসনিক কাজকর্মে সুবিধের জন্য দীর্ঘদিন ধরেই বড় জেলা ভেঙে নতুন জেলা করার কথা বলছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। বৈঠকের মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে আরও সাতটি নতুন জেলা হবে।

অর্থাৎ সব মিলিয়ে জেলার সংখ্যা দাঁড়াবে তিরিশটি। দক্ষিণ চব্বিশ পরগণার সুন্দরবনকে আলাদা জেলা করার কথা অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল। যা সোমবার মন্ত্রিসভার বৈঠকে সিলমোহর পেল।


একই সঙ্গে উত্তর চব্বিশ পরগণার বসিরহাটকেও আলাদা জেলা করার কথা আগেই পরিকল্পনায় ছিল। সোমবার মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, উত্তর চব্বিশ পরগণা থেকে নতুন দু’টি জেলা করা হল।

যার একটি ইছামতীর তীরবর্তী বনগাঁ এং বাগদা নিয়ে তৈরি নতুন জেলা। মুখ্যমন্ত্রী যার নাম দিয়েছেন ইছামতী জেলা। নতুন জেলা বসিরহাটেরও পরে আলাদা নামকরণ করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

বিষ্ণুপুর মহকুমাসহ বিষ্ণুপুরকে বাঁকুড়া থেকে আলাদা করে নতুন জেলা করা হল বলে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। নদীয়া থেকেও রানাঘাট জেলাকে নতুন করে তৈরি করা হল।

এছাড়া মুর্শিদাবাদ জেলাকে ভেঙে তিন টুকরো করার কথাও এদিন ঘোষিত হয়। নতুন দুটি জেলা ছিল কান্দি ও বহরমপুর। নতুন সাতটি জেলা হল সুন্দরবন, বসিরহাট, ইছামতী, বিষ্ণুপুর, রামঘাট, কান্দি, বহরমপুর।