রেলকে চিঠি কেন্দ্রের, ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হোক বাইরে থেকে আসা ট্রেন

তেজস এক্সপ্রেস (File Photo: IANS)

করোনাভাইরাসের ফলে রাজ্যের বাইরে থেকে আসা সমস্ত ট্রেন বাতিলের অনুরোধ করে রেলমন্ত্রককে চিঠি দিল পশ্চিমবঙ্গ সরকার, ভিন রাজ্যে এ রাজ্যের প্রচুর শ্রমিক কাজ করেন। করোনাভাইরাসের জেরে সমস্ত জায়গাতেই ছুটি দেওয়া হচ্ছে। এরফলে তারা ফিরে আসছেন রাজ্যে। 

মুম্বই ও পুনে স্টেশনে ভিন রাজ্যের শ্রমিকদের ঢল নেমেছে। ইতিমধ্যেই শাটডাউন ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। বিমানবন্দরে নজরদারি সম্ভব হলেও ট্রেনে প্রচুর মানুষের মধ্যে ভাইরাসে সংক্রামিত হলে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই কারণেই চিঠি দেওয়া হয়েছে রেলকে। 

চিঠিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জেরে ২২ মার্চ মধ্যরাত থেকে পশ্চিমবঙ্গের বাইরে থেকে আসা ট্রেনগুলি বন্ধ করা হোক। আপাতত তা কার্যকর থাকুক ৩১ মার্চ পর্যন্ত। জমায়েত নিয়ন্ত্রণে ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। এ ব্যাপারে আপনাদের সংযযাগিতা দরকার। 


প্রসঙ্গত শুক্রবার রেল বিবৃতি দিয়ে জানিয়েছিল, শনিবার মধ্যরাত থেকে রবিবার রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত লোকাল, প্যাসেঞ্জার ও দূরপাল্লার ট্রেন। তবে প্ল্যাটফর্মে ভিড় ও যাত্রী সংখ্যা দেখে বিশেষ লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিতে পারে সংশ্লিষ্ট জোন। 

শনিবার, রেল কর্তৃপক্ষ স্পষ্ট করে জানাল, কোনও ট্রেনই চলবে না। জরুরি পরিষেবা স্বাভাবিক রাখতে নামমাত্র চলবে লোকাল ট্রেন। সে কারণে একান্ত প্রয়োজন না হলে বাইরে না বেরোনোর আবেদন করেছে রেল কর্তৃপক্ষ। শনিবার রাত ১২টা থেকে রবিবার রাত ১০টা পর্যন্ত, কোনও দুরপাল্লা, প্যাসেঞ্জার ও লোকাল ট্রেন ছাড়বে না। রাত ১২টার আগের ট্রেনগুলি ছাড়বে নির্ধারিত সুচি মেনে।