এক বছরে পেট্রোপণ্যে ৩.৭ লক্ষ কোটি টাকা আদায় কেন্দ্রের, তােপ অমিতের

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। (File Photo: IANS)

পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধির জন্য, কেন্দ্রকে রীতিমতাে সাঁড়াশি আক্রমণ করতে নেমেছে তৃণমূল। জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূল সাংসদরা সােমবার সাইকেল চালিয়ে উপস্থিত হলেন সংসদে। ঠিক এদিনই রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র তােপ দাগলেন অর্থমন্ত্রী নির্মল সীতারামণের উদ্দেশে। 

একটি টুইটে অমিত মিত্র লিখেছেন, ভারত সরকারের আর্থিক নীতি রীতিমতাে চমকে দেওয়ার মতাে। ২০২০-২১ সালে কেন্দ্রের মােদি সরকার তেল এবং পেট্রোপণ্য থেকে ৩.৭ লক্ষ কোটি আদায় করেছে।

সাধারণ মানুষকে একেবারে পথে বসিয়ে মাত্র দু’মাসের মধ্যে পেট্রোল ও ডিজেলের দাম ছত্রিশবার বেড়েছে। গত ১৪ মাসে রান্নার গ্যাসের দাম ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সই সঙ্গে গ্যাসে ভর্তুকিও কেটে নেওয়া হচ্ছে। এটা সত্যিই অমানবিক। 


অমিত মিত্র এর আগেও একাধিকবার কেন্দ্রের বিরুদ্ধে প্রব হয়েছেন একাধিক ইস্যুতে। তবে তৃণমূল যখন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তুলছে, তখন অনেকেই রাজ্য সরকারকেও কর মুকুব করার জন্য দৃষ্টি আকর্ষণ করছেন।

বিধানসভায় বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারী এই দাবি জানিয়েছিলেন শাসক সরকারের কাছে। এর আগে রাজ্য সরকার ঘােষণা করেছিল, তারা লিটার প্রতি এক টাকা কর ছাড় করবে। কিন্তু তার পরেও কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের দাম কমানাে নিয়ে কোনও উদ্যোগই নেয়নি। 

সােমবার রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের টুইট নিয়ে উঠল, কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের দাম কমালে তাে রাজ্যের আয়ও কমবে। তার পরেও রাজ্য সরকার এই নিয়ে কতটা আন্দোলন চালাতে পারবে?