হাঁসখালিকাণ্ডে সিবিআই তদন্ত

আদালতের নজরদারিতে হবে সিবিআই তদন্ত, এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ২ মে’র মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Written by SNS Kolkata | April 13, 2022 6:32 pm

cbi

আদালতের নজরদারিতে হবে সিবিআই তদন্ত, এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ২ মে’র মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এমনই নির্দেশ দিয়েছে। হাইকোর্টের নজরদারিতেই হবে সিবিআই তদন্ত।

অবিলম্বে পুলিশকে হাঁসখালি কাণ্ডের নথি হস্তান্তর করতে হবে সিবিআইকে। ২ মে’র মধ্যে সিবিআইকে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সকালে এই মামলার শুনানি হয়। রায়দান স্থগিত রাখা হয়েছিল।

পরে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। নদিয়ার হাঁসখালিতে ১৪ বছরের এক কিশোরীকে নির্যাতনের অভিযোগ ওঠে।

যেদিন ওই ঘটনা ঘটেছে বলে অভিযোগ, সেই রাতেই মৃত্যু হয় কিশোরীর। ওই নির্যাতিতার পরিবারের লোকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

মঙ্গলবার দুপুরে নদীয়ার হাঁসখালি ধর্ষণ এর ঘটনায় পুলিশের কাছে কেস ডায়েরি তলব করল কলকাতা হাইকোর্ট। এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এই কেস ডায়েরি তলব করেছেন।

হাঁসখালির ধর্ষণের ঘটনায় মানবাধিকার সংগঠন এপিডিআরের পক্ষের আইনজীবী এদিন হাইকোর্টে জানান, ‘এই ঘটনায় মূল অভিযুক্তের বাবা প্রভাবশালী। তাই পুলিশের তদন্তে ভরসা রাখা যাচ্ছে না। মেয়েটিকে সরকারি বা বেসরকারি হাসপাতালে চিকিৎসা করার সুযোগ দেওয়া হয়নি।

বিনা চিকিৎসায় মরতে হয়েছে। ময়নাতদন্তের জন্যেও অপেক্ষা করা হয়নি’। এরপরই ঘটনায় কেস ডায়েরি তলব করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নদিয়ার হাঁসখালির নাবালিকা ধর্ষণ নিয়ে এখন রাজ্য রাজনীতি তোলপাড়।

অভিযোগ, প্রেমিকের জন্মদিনের পার্টিতে গিয়ে ধর্ষিতা হতে হয়েছে ওই নাবালিকাকে। তারপর অতিরিক্ত রক্তপাতে মেয়েটির মৃত্যু হয়। মৃত্যুর পর তাঁর দেহ রাতারাতি দাহ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ। প্রমাণ লোপাটের জন্য পরিস্কার করা হয়েছে শ্মশানও।

মূল অভিযুক্তের বাবা স্থানীয় তৃণমূল নেতা। এরফলে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের তরফে এই ঘটনায় কেস ডায়েরি তলব করা হয়েছে।

উল্লেখ্য, সাড়ে সাত মাসে এই বঙ্গে সাতটি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বর্তমানে সেই সংখ্যাটা ক্রমশ বাড়ছে। ২০২১ সালের ১৯ আগস্ট ভোট পরবর্তী খুন, ধর্ষণ, অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

২২ নভেম্বর স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি কর্মী নিয়োগ দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। ১৫ ফেব্রুয়ারি স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সি কর্মী নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

চলতি বছরের ২২ ফেব্রুয়ারি হলদিয়া বন্দরে তোলাবাজির অভিযোগ নিয়ে মামলায় সিবিআই তদন্ত চলছে। ২০১৬ সালে নবম শ্রেণির শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির উৎস সন্ধানে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

চলতি বছরের ২৫ মার্চ রামপুরহাটের বগটুই হত্যাকাণ্ডের তদন্ত করছে সিবিআই। ৪ এপ্রিল ঝালদার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দুর হত্যার ঘটনায় সিবিআই তদন্ত চলছে।

সেই সঙ্গে এই ঘটনার অন্যতম প্রত্যক্ষদর্শীর মৃত্যুতেও সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভাদু শেখ হত্যা মামলারও তদন্ত করছে সিবিআই। এরপর হাঁসখালির ধর্ষণ মামলায় তদন্তে নামতে চলেছে সিবিআই।