চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য

বুদ্ধদেব ভট্টাচার্য (File Photo: Kuntal Chakrabarty/IANS)

কিছুটা সুস্থ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। বৃহস্পতিবার চিকিৎসকরা জানান, তার রক্তচাপ এবং পালস রেট স্বাভাবিক হয়েছে। জ্ঞান ফিরছে ধীরে ধীরে। কিন্তু এখনাে সংকট পুরােপুরি কাটেনি। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি।

প্রসঙ্গত গত অলই শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। দীর্ঘদিন ধরেই তিনি সিওপিডি সমস্যায় ভুগছেন। গতকাল তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৭০ শতাংশের কাছাকাছি নেমে যাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে বৃহস্পতিবার তাঁর দেহে অক্সিজেনের মাত্রা ৯০ থেকে ৯৫ শতাংশের মধ্যে ছিল, এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা।

তাদের কথায়, বুদ্ধদেববাবুর শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়াও তাঁর রক্তচাপ, হৃদস্পন্দন এবং স্বাসযন্ত্রের অন্যান্য মাপকাঠিও স্থিতিশীল।


প্রসঙ্গত তাঁর চিকিৎসার জন্য ১১ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। প্রথমে তাঁকে বাইপ্যাপ সাপাের্টে রাখা হলেও রাতে তাঁকে ভেন্টিলেশন সাপাের্টে রাখা হয়। আপাতত তাঁকে ভেন্টিলেশনে রাখা হবে বলে জানা গিয়েছে। তাঁর রক্তে পটাশিয়াম এবং শ্বেতকণিকার মাত্রা বৃদ্ধি নিয়ে কিছুটা চিন্তিত চিকিৎসা। তবে জ্ঞান ফিরেছে বুদ্ধদেববাবুর।