বুদ্ধদেব ভট্টাচার্য স্থিতিশীল, অবস্থার উন্নতি স্ত্রী মীরাদেবীর

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। (Photo: IANS)

করােনা আক্রান্ত বুদ্ধদেব ভট্টাচার্য শারীরিক অবস্থা মােটামুটি স্থিতিশীল। তাঁর অক্সিজেনের মাত্রা ৯০-এর আশেপাশে। তবে তিনি পরীক্ষা নিরীক্ষার জন্য হাসপাতালে যেতে চাইছেন না। অন্যদিকে বুদ্ধদেবাবুর সর্বক্ষণের সঙ্গী তপনবাবুও করােনায় আক্রান্ত।

এই অবস্থায় বাড়িতে রেখে প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসা করা কঠিন। এই নিয়ে খানিকটা উদ্বেগে চিকিৎসকরা।

তবে দক্ষিণ কলকাতার একটি নার্সিংহােমে ভর্তি বুদ্ধদেবাবুর স্ত্রী মীরাদেবীর অবস্থার উন্নতি হয়েছে। কোনওরকম সাপাের্ট ছাড়াই তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা স্থিতিশীল। স্যালাইনের মাধ্যমে ওষুধ দেওয়া হচ্ছে তাকে।


বুধবার দুপুর পর্যন্ত পরীক্ষা নিরীক্ষা করানাের জন্য হাসপাতালে যেতে রাজি হননি বুদ্ধদেববাবু। এমনিতেই বেশ কিছু সমস্যা রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। শ্বাসকষ্টজনিত সমস্যা থাকায় চব্বিশ ঘন্টা তাকে পাের্টেবল অক্সিজেন দিতে হয়। এরপর করােনা সংক্রামিত হওয়ায় তার অবস্থা আরও জটিল হয়েছে।

চিকিৎসকদের মতে, এই সময় তার হাসপাতালে চিকিৎসাধীন এবং চব্বিশ ঘন্টা অবজারভেশনে থাকার কথা। কারণ, একে তার স্ত্রী এই মুহূর্তে হাসপাতালে। অন্যদিকে তাকে দেখভাল করার জন্য তপনবাবুও করােনায় আক্রান্ত। এই পরিস্থিতিতে বাড়িতে থাকলে সমস্যা এবং উদ্বেগ দুই-ই বাড়বে। 

মঙ্গলবার রাতেও বুদ্ধদেবাবুর অক্সিজেনের মাত্রা ৯০- এর নীচে নেমে গিয়েছিল। অক্সিজেন দেওয়ার পরে বুধবার তা ৯০ এর ওপরে উঠেছে। কিন্তু এখনও তা পুরােপুরি স্বাভাবিক বলা যাবে না।