প্রাতিষ্ঠানিক শিক্ষায় সেরা বাংলা, আপ্লুত মুখ্যমন্ত্রীর টুইট

করোনাকালে অনলাইন শিক্ষা কিংবা পাড়ায় ঘুরে ছোটদের বর্ণমালা কিংবা সংখ্যামালা শেখানোয় অনেকটাই এগিয়ে রয়েছে রাজ্য। সম্প্রতি দেশের সব বড় শহরকে নিয়ে এই সমীক্ষায় দেখা গিয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষাদানের ক্ষেত্রে সবাইকে পেছনে ফেলে সাফল্যের শীর্ষে চলে গিয়েছে পশ্চিমবঙ্গ।

টুইটে এই সুখবর দিয়ে আপ্লুত মুখ্যমন্ত্রী লিখেছেন, রাজ্যের কাছে এটা বিরাট সাফল্য। যার কাণ্ডারী শিক্ষক, অভিভাবক সকলেই। তাদের সকলকে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

অক্ষরজ্ঞান এবং সংখ্যাজ্ঞান ছোটদের শিক্ষাদানের ক্ষেত্রে অনেক বাধা থাকে। তবে সরকম বাধা কাটিয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষাদানে এখনও পর্যন্ত এগিয়ে বাংলা। সমীক্ষা বলছে তালিকায় সবার পেছনে রয়েছে বিহার।


কোভিডকালে রাজ্যের স্কুলগুলি বন্ধ রয়েছে। বর্তমানে স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাসরুমের শিক্ষা চালু হলেও ছোটদের জন্য ক্লাসরুম এখনও বন্ধ। ইতিমধ্যে স্কুল শিক্ষার জন্য অনলাইন পাঠদানই চালু রয়েছে।

সেই পদ্ধতিতে বাংলার এগিয়ে যাওয়া রাজ্যের কৃতিত্বই তুলে ধরে। তবে এবারই প্রথম নয়। এর আগেও রাজ্যের স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা বিভাগ সাফল্যের জন্য জিতে নিয়েছিল জাতীয় স্তরের ‘স্কচ পুরস্কার’।

করোনা আবহে অনলাইন শিক্ষাদান যেভাবে সবরকম ক্ষতির থেকে শিক্ষাব্যবস্থাকে রক্ষায় উদ্যোগ নিয়েছে, তা এককথায় নজিরবিহীন।

তবে এই কৃতিত্বের সিংহভাগই শিক্ষা দফতরের কর্মীদেরই দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে মনে করিয়ে দিয়েছেন, বাংলায় ভারতসেরা হওয়ার যোগ্য।