র‍্যাপিড টেস্টের প্রস্তুতি নিচ্ছে রাজ্য

প্রতিকি ছবি (File Photo by Luis ACOSTA / AFP)

স্বাস্থ্য ভবন সুত্রে খবর চিন থেকে পাঠানো র‍্যাপিড টেস্টের কিট পৌঁছে গিয়েছে রাজ্যে। রেড জোন গুলিতে কতটা সংক্রমণ ছড়িয়েছে তা পরিমাপ করার জন্য এই র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট করা হবে। সেই সঙ্গে যেখানে সংক্রমণের ঘটনা সেভাবে হয়নি সেখানে পরবর্তী সময় র‍্যাপিড টেস্ট করা হবে।

স্বাস্থ্য ভবনের নির্দেশিকায় কোন জেলার টেস্ট কোন মেডিকেল কলেজে হবে। নির্দেশিকা অনুসারে কলকাতা, হাওড়া, হুগলি, এবং উত্তর ২৪ পরগনার টেস্ট হবে এসএসকেএম-এ। এরকম চোদ্দ’টি পরীক্ষাকেন্দ্রের নাম সহ বিজ্ঞপ্তি প্রকাশ করল স্বাস্থ্য দফতর।

যে চোদ্দ’টি সেন্টারে এই র‍্যাপিড টেস্ট হবে সেই সেন্টারগুলি হল-
কোচবিহার মেডিকেল কলেজ, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ, রায়গঞ্জ মেডিকেল কলেজ, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ, মালদা মেডিকেল কলেজ, রামপুরহাট মেডিকেল কলেজ, বর্ধমান মেডিকেল কলেজ, দেবেন মাহাতো পুরুলিয়া মেডিকেল কলেজ, বাঁকুড়া মেডিকেল কলেজ, মেদিনীপুর মেডিকেল কলেজ, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন, আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতাল, ডায়মন্ডহারবার মেডিকেল কলেজ, ও এসএসকেএম হাসপাতাল।


স্বাস্থ্যভবনের অনুমতি ছাড়া কোথাও র‍্যাপিড টেস্ট করা যাবে না। এদিকে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, করোনা নিয়ে অযথা আতঙ্ক বা অবিশ্বাস যাতে না ছড়ায় তার জন্য ব্যাপক হারে র‍্যাপিড টেস্ট শুরু হলেও তার ফল কিন্তু সঙ্গে সঙ্গে ঘোষণা করা হবে না। স্বাস্থ্য দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে একথা উল্লেখ করা হয়েছে বিশেষভাবে।

একটি নির্দিষ্ট ইমেল আইডি দিয়ে সমস্ত হাসপাতাল ও পরীক্ষাকেন্দ্রগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে একটা পরীক্ষার ফল হওয়ার পরে যত তাড়াতাড়ি যাতে ওই ঠিকানায় জানানো হয় ওই টেস্টের ফলাফল।

করোনায় কতজন আক্রান্ত হয়েছেন সেই হিসেব যাতে রাজ্য সরকারের হাতেই থাকে তার জন্য এই নির্দেশগুলি মনে করা হচ্ছে। কারণ প্রতিটা হাসপাতাল বা পরীক্ষাকেন্দ্র থেকে আলাদা আলাদা করে করোনা আক্রান্তের খোজ মিলতে শুরু করলে তাকে কেন্দ্র করে গুজব এবং আতঙ্ক ছড়ানোর সম্ভাবনা বেশি।