বাংলাই সবচেয়ে নিশ্চিন্তে বাণিজ্যের রাজ্য : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

দেশের মধ্যে সবচেয়ে নিশ্চিন্তে বাণিজ্য করার রাজ্য। বুধবার দীঘায় বেঙ্গল বিজনেস কনক্লেভে বাণিজ্য সম্মেলনে এই প্রত্যয়ী ঘােষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এদিন ২০ টি দেশের বাণিজ্য প্রতিনিধিদের বাংলায় লগ্নি আনার আহ্বান জানান তিনি। সারা দেশের অর্থনৈতিক বেহাল অবস্থার কথা সরাসরি না এনে মুখ্যমন্ত্রী বলেন, কাউকে সমালােচনা করছি না। কিন্তু বাস্তব বিষয় হল সারা দেশে যখন অর্থনৈতিক অবস্থা গতি হারিয়েছে এবং অন্ধকারাচ্ছন্ন তখন এই রাজ্যের মানচিত্র আশাব্যঞ্জক।

তিনি বলেন, সারা দেশের জিডিপি, ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ, ম্যানুফ্যাকচারিং গ্রোথ ইত্যাদি সূচকগুলি ২০১৫-১৬ অর্থবর্ষের তুলনায় ২০১৯-২০ অর্থবর্যে অনেকটাই নিম্নগতি সম্পন্ন। এই অবস্থায় গােটা দেশের জিডিপি বৃদ্ধির হার যখন ৬.৫৮ শতাংশ তখন এই রাজ্যে তা ১২.৫৮ শতাংশ।

শুধু তাই নয়, বিভিন্ন সূচকের নিরিখে ‘চয়েস অফ ডুয়িং বিজনেস’-এর সেরা স্বীকৃতি পেয়েছে এই রাজ্য। এই রাজ্যে বিভিন্ন ধর্ম, বর্ণ, জাতি, সম্প্রদায়ের মানুষ বাস করে নির্ভয়ে। এখানে কোনও বিভাজনের রাজনীতি হয় না। ভৌগােলিক অবস্থানের জন্য বিভিন্ন দেশের সঙ্গে যােগাযােগ সম্পন্ন হয় খুব অল্প সময়েই। এছাড়া আগামী দিনে এই রাজ্য থেকে আন্তর্জাতিক উড়ানের সংখ্যা বৃদ্ধির চেষ্টা চলছে। ২৬ টি হেলিপ্যাড তৈরি হচ্ছে। ল্যান্ডব্যাঙ্ক, বিদ্যুতের যােগান, সুলভ শ্রম এসবের নিরিখেই এই রাজ্যে বাণিজ্য করা অনেক সহজসাধ্য।


এদিনই দীঘায় কনভেনশন সেন্টারের সাইট অফিসের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। দেশের ও বিদেশের বাণিজ্য প্রতিনিধিদের আহ্বান জানিয়ে তিনি রাজ্যে শিল্প স্থাপনের কথা বলেন। কারণ আগামী দিনে এই বাংলাই হয়ে উঠবে ‘লাইফ লাইন অফ বিজনেস’।

টিটাগড় ওয়াগন ফ্যাক্টরিতে অ্যালুমিনিয়াম চাদরের মেট্রো কোচ তৈরির জন্য ২৫০০ কোটি টাকা লগ্নির আশ্বাস দিলেন উমেশ চৌধুরী। পুণে মেট্রোর জন্য এই কোচগুলি তৈরি হবে। এছাড়া ১২০ ফুট উঁচু জাহাজ তৈরির জন্য ইতিমধ্যেই তাঁর সংস্থা হাওড়া ব্রিজের কাছে কাজ শুরু করেছিল। মূলত উপকূল অঞ্চলে এবং নৌবাহিনীতে এই জাহাজগুলি ব্যবহৃত হয়। কিন্তু হাওড়া ব্রিজের উচ্চতার জন্য এই জাহাজ তৈরির কাজ ব্যাহত হচ্ছিল। বাণিজ্য সম্মেলনে এই সমস্যার কথা শুনে মুখ্যমন্ত্রী জাহাজ তৈরির জায়গা শালিমারে স্থানান্তরিত করার পরামর্শ দেন। সেখানে গঙ্গার জল নীচু বলে জাহাজ আটকে যাবে না। শুভেন্দু অধিকারীকে বলেন এই বিষয়ে ব্যবস্থা নিতে। মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে সমস্যার চটজলদি সমাধানে স্বভাবতই খুশি উমেশ চৌধুরি।

আগামী দিনে দীঘাকে পর্যটনের সঙ্গে সঙ্গে বাণিজ্যিক আদান প্রদানের কেন্দ্র হিসাবে গড়ে তােলার উৎসাহ দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর ইচ্ছাকে সাকার করতে দুই শিল্পপতি দীঘাতে পাঁচতারা ও চারতারা হােটেল তৈরির আশ্বাস দেন। হর্ষ নেওটিয়া ১ হাজার রুম যুক্ত পাঁচতারা হােটেল সাগরকুটির জন্য শীঘ্রই লগ্নি করবেন। এরই সঙ্গে নিত্যানন্দ কুণ্ডু গড়ে তুলবেন পাঁচতারা হােটেল, হায়াতের সহযােগিতায়।

এদিন চাঙ্গি এয়ারপাের্টের ওয়ার্ল্ড সিইও বলেন, বিভিন্ন মেট্রো শহরের জন্য অন্ডাল থেকে ২২ টি প্লেন যাতায়াত করবে। আগামী দিনে তারা এই অঞ্চলে নিম্নবিত্তদের জন্য আবাসন প্রকল্প গড়ে তুলবেন। পার্সোনাল কেয়ার প্রােডাক্ট তৈরির জন্য ধুলাগড়, পাচলা অঞ্চলে ৪ হাজার কোটি লগ্নি করবে আইটিসি সংস্থা। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পেও তাঁরা লগ্নি করতে ইচ্ছুক। প্যাটন গ্রুপের সঞ্জয় বুধিয়াও এদিন রাজ্যে লগ্নির কথা জানান। এদিন তােপসিয়ায় ক্যালকাটা লেদার কমপ্লেক্সে লগ্নির জন্য মৌ স্বাক্ষরিত হয়। অন্যদিকে সৌরবিদ্যুতের জন্য এগিয়ে এসেছে জার্মান সংস্থা।