মন্ত্রীর উপর হামলা, ঘটনাস্থল থেকে উদ্ধার তার ও ব্যাটারির টুকরাে

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: IANS)

রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী তথা শিল্পপতি জাকির হােসেনের উপর হামলা কি দুর নিয়ন্ত্রিত বিস্ফোরণের মাধ্যমে? এই তত্ত্ব ক্রমশ জোরালাে হচ্ছে। শুক্রবার ঘটনাস্থলে কলকাতা সিএফএসএল, সিআইডি, এসটিএফ একযােগে তদন্ত চালায়। বিভিন্ন নমুনা তারা সংগ্রহ করেন। ঘটনাস্থলে মাপজোক কনে। গ্রাউন্ড জিরাে থেকে সামান্য দূরে উদ্ধার হয় তারের টুকরাে এবং রেললাইন থেকে উদ্ধার হয় ব্যাটারির টুকরো।

এরপরেই সন্দেহ বাড়ে বিস্ফোরণ কি দুর নিয়ন্ত্রিত কিছু দিয়ে ঘটানাে হয়েছে? উদ্ধার হওয়া তার এবং ব্যাটারির টুকরাে আইইডি র অংশ কিনা তা খতিয়ে দেখার জন্য সেগুলাে সঙ্গে নিয়ে যান তদন্তকারীরা।

ফরেন্সিক বিশেষজ্ঞ দলের সঙ্গেই এদিন দীর্ঘক্ষণ তদন্ত চালান এডিজি অনুজ শর্মার নেতৃত্বে যে তদন্তকারী দল গঠন করেছে সিট সেই দলটি। এদিন তদন্ত শেষে প্ল্যাটফর্মে ছড়িয়ে থাকা টুকরাে ঝাঁট দিয়ে সংগ্রহ করে তদন্তকারীরা নিয়ে যান। টুকরোগুলি সংগ্রহের ভিডিওগ্রাফি করা হয়।


রাজ্য ফরেন্সিক দলের অন্যতম প্রতিনিধি ড.চিত্রাক্ষ সরকার বলেন, বিস্ফোরণের ধরন নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়। সংগৃহীত নমুনা পরীক্ষার পরেই যা কিছু বলা সম্ভব। এদিকে জাকির হােসেনের উপরে হামলার প্রতিবাদে জেলার ২৬ টি ব্লক এবং আটটি পুরসভা এলাকায় প্রতিবাদ মিছিল করে তৃণমূল কংগ্রেস। মন্ত্রীর নিজের এলাকা অরঙ্গাবাদের প্রতিবাদ মিছিলে পা মেলান দলের জেলা সভাপতি আবু তারে খান।

অন্যদিকে জেলার সদর শহর বল্লমপুরে তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি ভীষ্মদেব কর্মকারের নেতৃত্বে ধিক্কার মিছিল রে করা হয়। মিছিলে কয়েকশাে ছাত্র ছাত্রী পা মেলান। মিছিলথেকে এই ঘটনার সঙ্গে যুক্তদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানানাে হয়।

তৃণমূল কংগ্রেসের অন্যতম জেলা কো অর্ডিনেটর অশােক দাস এদিন বলেন, মুর্শিদাবাদ জেলার মানুষ মন্ত্রী জাকির হােসেনকে তাদের আপনজন বলেই জানেন। অজাতশত্রু দানবীর জাকির হােসেনকে পৃথিবী থেকে সরিয়ে ফেল্লার জন্য যে পিশাচের দল এই নিষ্ঠুর এবং নির্মম হামলা করেছে মন্ত্রী এবং তার অনুগামীদের উপরে সেই অমানুষগুলােকে ধিক্কার জানানাের ভাষা নেই।