বৃষ্টি থামতেই শীতের আমেজ, কুয়াশায় ঢাকছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা

প্রতিকি ছবি (File Photo: IANS)

লক্ষ্মীপুজোর পরদিন থেকে রেহাই মিলল লাগাতার বৃষ্টির থেকে দেখা মিলল রোদেরও। তবে এখনই উত্তুরে হাওয়ার দাপট তেমন নেই। তবে তা না থাকলেও শুক্রবার থেকে শীতের শিরশিরানি অল্প অল্প করে অনুভূত হচ্ছে। একই সঙ্গে এদিন সকাল থেকেই কুয়াশার হালকা চাদরে ঢাকা পড়ছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। কমছে দৃশ্যমানতা।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে শুক্রবার থেকেই রাতের তাপমাত্রা নামবে দুই থেকে তিন ডিগ্রির মতো। জানা গিয়েছে উত্তরবঙ্গে বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কারই থাকবে। দিনের বেলায় রোদ উঠবে। রাতের দিকে তাপমাত্রা কমবে। বর্তমানে বিহারের কাছাকাছি অঞ্চলে থাকা নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে।

সেই কারণে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণও ক্রমশ কমছে। শুক্রবার জলপাইগুড়ি, কোচবিহার আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং-এ তেমন একটা ভারী বৃষ্টিপাত হয়নি। এদিকে নিম্নচাপ সরে যাওয়ায় সমুদ্র থেকে যে পূবালি হাওয়া দক্ষিণবঙ্গে ঢুকছিল তা বন্ধ হয়েছে।


তার পরিবর্তে শুক্রবার থেকেই উত্তর পশ্চিম মৌসুমী বাতাস অল্প অল্প করে ঢুকছে। আর তার ফলেই কিছুটা হলেও ঠাণ্ডা মালুম হচ্ছে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। সেই তাপমাত্রা শুক্রবার আরও দুই থেকে তিনি ডিগ্রি কমবে।

অর্থাৎ রাতের দিকে তাপমাত্রা ২১-২২ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। তবে দিনের বেলায় কুয়াশা কাটলে তেমন একটা ঠাণ্ডা অনুভব করা যাবে না। ঠাণ্ডা বোঝা যাবে রাতের বেলায়। তবে এই এখনই এই আবহাওয়াকে শীত বলতে রাজি নয় আবহাওয়া দফতর। বরং একে প্রাক শীত পর্বই বলা যায়। গত কয়েক বছরের মতো এবারও প্রকৃত শীতের জন্য আমাদের ডিসেম্বর পর্যন্তই অপেক্ষা করতে হবে।