শান্তিনিকেতনে বাউল শিল্পীর বাড়িতে মধ্যাহ্নভােজন সারবেন অমিত শাহ

আগামী কুড়ি ডিসেম্বর শান্তিনিকেতনে আসার কথা রয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র।

Written by SNS Birbhum | December 18, 2020 3:04 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: PIB)

আগামী কুড়ি ডিসেম্বর শান্তিনিকেতনে আসার কথা রয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র। সেই উপলক্ষে দলের জেলা নেতৃত্ব তাঁর কর্মসূচি ইতিমধ্যেই চুড়ান্ত পর্যায়ের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। অমিত শাহের কর্মসুচির মধ্যে ঐদিন শান্তিনিকেতনে এক বাউল শিল্পীর বাড়িতে মধ্যাহ্নভােজন কার কথা রয়েছে তার।

বিজেপি সূত্রের খবর, শান্তিনিকেতনের স্যাম বাটি এলাকায় এক বাউল শিল্পী বাসুদেব দাস এর বাড়িতে ঐদিন মধ্যাহ্নভােজন করবেন অমিত শাহ। সেই নিয়ে ইতিমধ্যেই ওই বাউল শিল্পীর বাড়িতে প্রস্তুতির কারণে উপস্থিত হয়েছিলেন বিজেপি নেতারা।

বীরভূম জেলা জয়দেব কেন্দুলি শান্তিনিকেতন এখনাে দূর-দূরান্তে বাউল শিল্পীর পরিচয় বহন করে। এখান থেকেই যেন বাউলের সুর স্বনিত হয়। তাই বীরভূম জেল্লায় এসে রাজনৈতিক কর্মসূচির মধ্যেও বাউলকে বেছে নিয়েছেন বিজেপি কর্মকর্তারা।

যদিও তৃণমূল বিজেপির এধরনের কর্মসূচিকে কার্যত ব্যঙ্গ করে দাবি করেছে বাউল শিল্পীদের নিয়ে রাজনীতি করা কখনােই সমীচীন নয়। তবে বিজেপির ব্যাখ্যা বীরভূমে এসে কোন বাউল শিল্পীর সঙ্গে সাক্ষাৎ এবং তাঁর বাড়িতে কিছুটা সময় কাটানাে কখনাে রাজনৈতিক রং লাগানাের সঠিক নয়।

কুড়ি ডিসেম্বর অমিত শাহ আসবেন শান্তিনিকেতনে। তাঁর কর্মসূচির মধ্যে প্রথম রয়েছে বােলপুর শহর পরিক্রমা। তারপরে একটি জনসভা হতেও পারে যা প্রশাসনিক অনুমতির অপেক্ষায়। তবে পদযাত্রার পর মধ্যাহ্নভােজন করতে তিনি যাবেন শান্তিনিকেতন সেই বাউল শিল্পীর বাড়ি। ইতিমধ্যেই এই খবর ওই বাউল শিল্পী বাসুদেব দাসের বাড়িতে পৌছতেই তারা দারুণভাবে আনন্দিত এবং উচছুসিত। 

বাউল শিল্পী বাসুদেব দাসের স্ত্রী উর্মিলা দাস জানিয়েছেন, খুবই সাদামাটা আহার করতে চেয়েছেন অমিত শাহ’জি। আমাদের দরিদ্র পরিবারে যেটুকু সামর্থ্য রয়েছে তাতে উনার পাত সাজিয়ে দেওয়ার চেষ্টা করব। ভাত, আলু পােস্ত ও গেল এটুকু পেলেই উনি খুশি হবেন। আর আমরা খুশি হবাে উনি আমাদের বাড়িতে এসে উপস্থিত হলে।

বিজেপি নেতা অনুপম হাজরা যিনি এই কর্মসূচির প্রধান দায়িত্বে রয়েছেন তিনি বলেন, আমি অমিত শাহ’জিকে অনুরােধ করেছিলাম একবার কবিগুরুর প্রাঙ্গণে আসার জন্য। আমার খুব ভালাে লাগছে উনি আমার কথাই এখানে আসছেন। তাই উনার বরণটাও হবে সংস্কৃতির আঙ্গিকে। তিনি কবিগুরুর এলাকায় আসছেন তাই সে ক্ষেত্রে তাঁর কর্মসূচিও সংস্কৃতির আঙ্গিকে হবে। সেই কর্মসূচীর মধ্যে তিনি ওই দিন আমাদের এক প্রিয় বাউল শিল্পীর বাড়িতে মধ্যাহ্নভােজন করবেন ইচ্ছা প্রকাশ করেছে। আমরা ওনার জন্য তাই বন্দোবস্ত করব।