বিজেপি’র বিরুদ্ধে নির্বাচন বিধিভঙ্গের অভিযােগ

গ্রাম পঞ্চায়েতের কাজের খতিয়ানের বাের্ডে লেখা রয়েছে বিজেপি পরিচালিত প্রধানের নাম। আর তা ঘিরেই নির্বাচন বিধিভঙ্গের অভিযােগ উঠেছে বিজেপির প্রধানের বিরুদ্ধে।

Written by SNS Jhargram | March 4, 2021 7:25 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

গ্রাম পঞ্চায়েতের কাজের খতিয়ানের বাের্ডে লেখা রয়েছে বিজেপি পরিচালিত প্রধানের নাম। আর তা ঘিরেই নির্বাচন বিধিভঙ্গের অভিযােগ উঠেছে বিজেপির প্রধানের বিরুদ্ধে। অভিযােগ ওঠার পরেই তড়িঘড়ি পঞ্চায়েত প্রধান নিজের নামের উপর স্টিকার লাগিয়েছে। এই ঘটনা ঘিরে রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে।

যদিও সংশ্লিষ্ট সেই গ্রাম পঞ্চায়েত প্রধান মনে করছেন তার নাম লেখা কোনও অন্যায় নয়। যেহেতু নির্বাচনি বিধি বলা রয়েছে, তাই তিনি নামের উপর স্টিকার লাগিয়েছেন। যদিও শাসক দলের নেতাকর্মীরা মনে করছেন, পঞ্চায়েতের কাজের বাের্ডে প্রধানের নাম লেখা যায় না। এমন নজির নেই।

এই ঘটনা গােপীবল্লভপুর এক ব্লকের গােপীবল্লভপুর গ্রাম পঞ্চায়েতের। জানা গিয়েছে, গােপীবল্লভপুর গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে ওই পঞ্চায়েত এলাকায় রাস্তা নির্মাণ, প্রাচীর তৈরি, শেড নির্মাণ, সাবমার্সিবল বিভিন্ন কাজের বাের্ডে কাজের খতিয়ানের তথ্যের নীচেই রয়েছে গােপীবল্লভপুর গ্রাম পঞ্চায়েত প্রধান অম্বিকা বেরার নাম।

সাধারণত পঞ্চায়েতের বিভিন্ন কাজের যে বাের্ড দেখা যায় সেখানে। প্রধানের নাম লেখা থাকে না। থাকে সৌজন্যে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েতের নাম। কিন্তু এক্ষেত্রে প্রধান নিজের নাম লিখেছেন। আর এই নিয়ে অভিযােগ হয়েছে গােপীবল্লভপুর এক বিডিওর কাছে। আদর্শ আচরণ বিধি মানা হয়নি, এক্ষেত্রে এমনই অভিযােগ উঠেছে গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে।

আর এই অভিযােগের পরেই নির্বাচন কমিশন থেকে নির্দেশ পাওয়ার পর প্রধান বাের্ডে নিজের নামের উপর স্টিকার লাগিয়ে দিয়েছেন। নির্বাচন মিটে গেলে সেই স্টিকার খুলে নেনে বলে জানিয়েছেন। এই বিষয়ে গােপীবল্লভপুর গ্রাম পঞ্চায়েত প্রধান অম্বিকা বেরা বলেন, কাজের ওয়ার্ক অর্ডারের নীচে প্রধান হিসেবে আমার সই থাকে।

তাই বাের্ডে আমার নাম লিখেছি এর মধ্যে কোনও অনিয়ম নেই। মানুষকে জানানাে হয়েছে কাজের বিষয়টি। নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে নির্বাচনী বিধি লাগু রয়েছে। তাই নিজের নামের উপর স্টিকার লাগিয়েছি। নির্বাচন মিটে গেলে আবার স্টিকার তুলে নেব।

অন্যদিকে ঝাড়গ্রাম জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক, গােপীবল্লভপুর পঞ্চায়েত সমিতির সদস্য সত্যরঞ্জন বারিক বলেন, ‘কোনও জায়গায় দেখা যায় না। পঞ্চায়েতের কাজের বাের্ডে নিজের নাম লিখেছেন। এক্ষেত্রে বিজেপি প্রধান নিজের নাম লিখেছেন। এটা কীভাবে সম্ভব? আমরা সংশ্লিষ্ট মহলে জানিয়েছি।

‘অন্যদিকে এই গােপীবল্লভপুর এক ব্লকের বিডিও দেবজ্যোতি পাত্র বলেন, আদর্শ আচরণ বিধি লাগু রয়েছে। এরকম করা যায় না তাই প্রয়ােজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’