আগামী দু-তিন মাসে সমস্ত পুরভোট, মুখ্যমন্ত্রীর আশ্বাস

চলতি মাসেই কলকাতার পুরভোেট। কিন্তু বাকি পুরসভাগুলির ভোট হবে কবে? তা নিয়ে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সকলের কর্ণজোড়ার মনে। মঙ্গলবার প্রশাসনিক বৈঠক থেকে উত্তর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী দু-তিন মাসের বললেন, মধ্যেই পুরভোট হয়ে যাবে।’

মঙ্গলবার উত্তর ও দক্ষিণ দিনাজপুরের প্রশাসনিক বৈঠক হয় কর্ণজোড়ায়। মুখ্যমন্ত্রী ছাড়া ছিলেন প্রশাসনিক আধিকারিক ও জনপ্রতিনিধিরা। সেখানে গঙ্গারামপুরের বিধায়কের সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এলাকার খোঁজখবর নেওয়ার পাশাপাশি পুরভোটের কথাও বলেন তিনি। বলেন, ‘দু থেকে তিন মাসের মধ্যে পুরভোট সব হয়ে যাবে।

এরপরই প্রশাসনিক আধিকারিকদের উদ্দেশ করে মুখ্যমন্ত্রী বলেন, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, জয়েন্ট পরীক্ষার তারিখ গুলো সব আমাদের দিয়ে দিন। গঙ্গাসাগর মেলা, দোল, হোলি আছে। সবদিক দেখে ভোটটা করিয়ে দেব।’


অর্থাৎ মার্চের মধ্যেই হতে পারে ভোট। উল্লেখ্য, কলকাতা পুরনিগম-সহ রাজ্যের ১১২ টি পুরসভায় ২০২০ সাল থেকে নির্বাচন বকেয়া পড়ে রয়েছে। করোনার জেরে ২০২০ সালে এই নির্বাচন স্থগিত হয়ে গিয়েছিল।

কলকাতা ও হাওড়ার পুরভোটের জন্য ১৯ ডিসেম্বর দিনটি প্রস্তাব দিয়েছিল রাজ্য। তাতে আপত্তি তোলেনি নির্বাচন কমিশনও। কিন্তু কেন সব পুরসভায় ভোট হবে না, সেই প্রশ্ন তুলে হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। ফলে জটিলতা তৈরি হয়। শেষমেশ ১৯ ডিসেম্বর শুধুমাত্র কলকাতা পুরনিগমের ভোট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।