এয়ার ওয়াটার ইন্ডিয়া কোম্পানির কর্মীরা সব ছুটি বাতিল করে রাতদিন অক্সিজেন সাপ্লাইয়ের কাজ করছে

প্রতীকী ছবি (Photo: IANS)

প্রাণ বাঁচানাের জন্য অক্সিজেন এর হাহাকার করােনা আক্রান্ত রাজ্য গুলিতে। দিশেহারা মানুষ। চলছে দোষারােপের চাপান উতাের। এসবের মধ্যেই নিজেদের সব স্বাচ্ছন্দ্য ছুটি দূরে রেখে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার মহেশতলা পুরসভার একত্রিশ নাম্বার ওয়ার্ডের বদ্দির বাঁধ অঞ্চলে প্রাণ বাঁচানাের অক্সিজেন সিলিন্ডার ভর্তি করে কলকাতার প্রায় সব মেডিকেল কলেজ হাসপাতালে এমন কী জেলার হাসপাতালে পৌছে দেবার কাজ করছে এয়ার ওয়াটার ইন্ডিয়া কোম্পানি প্রাইভেট লিমিটেড এর কর্মীরা।

সােমবার সন্ধ্যায় এ খবর জানালেন মহেশতলা পুরসভার একত্রিশ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুকান্ত বেরা। এদিন সুকান্ত বাবু জানান, তাঁর জন্মের বহু আগে এই কোম্পানি অক্সিজেন সাপ্লাই দেবার কাজ করছে। এক সময় হিন্দুস্তান গ্যাস নাম ছিল।

আরাে দু একবার নাম পরিবর্তন হয়েছে। মূল অক্সিজেন তৈরি হয়ে আসে জামশেদপুর থেকে। তারপর মহেশতলার কারখানা থেকে বটলিং হয়ে সর্বত্র চলে যাচ্ছে। এখানকার কর্মীদের নিষ্ঠার কোনও তুলনা হয় না।


গত বছরও করােনা রােগীদের বাঁচাতে দিনরাত নীরবে কাজ করেছে। আমাদের জেলার মানুষের কাছে মহেশতলার এই অক্সিজেন কোম্পানি গর্বের। অনেকে জানেই না করােনার সময়ে মানুষের প্রাণ বাঁচাতে আক্তার স্বাস্থ্য কর্মী পুলিশের মতাে এখানকার শ্রমিকরাও প্রথম সারির যােদ্ধা হিসেবে কাজ করছে।

এদের জন্যই এখনাে কলকাতা ও জেলার হাসপাতালে অক্সিজেন এর ঘাটতি হয় নি। গর্বের সাথে জানালেন মহেশতলা পুরসভার স্বাস্থ্য বিভাগের কাউন্সিলর সুকান্ত বেরা। জানা গেল, কারখানার কর্তৃপক্ষ ও জেলা প্রশাসনের অনুরােধে করােনা কন্ট্রোল না হওয়া পর্যন্ত অক্সিজেন ভরা ও সাপ্লাই দেবার কাজ চলবে যুদ্ধ কালীন তৎপরতায়।