মালদার সুজাপুরে প্লাস্টিক কারখানায় বিস্ফোরণে মৃত ৫

প্রতীকী ছবি (ফাইল চিত্র: IANS)

মালদার সুজাপুরে প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ। মৃত ৫। আহত ৫। কারখানার রিসাইকেল বিন মেশিন থেকে বিস্ফোরণ হয় বলে প্রাথমিক ধারণা। মৃতদের নাম, রাজীব খানন (১৮), মুস্তাফা শেখ (৪০), আজিজুর রহমান (১৩), আব্দুল রহমান। এরা প্রত্যেকেই এখানে শ্রমিকের কাজ করতেন। আরেকজনের নাম পুলিশ এখনও জানতে পারেনি।

বৃহস্পতিবার সকালে জনবহুল মালদা কালিয়াচক থানার সুজাপুর এলাকায় এই বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে। ঘটনাস্থলে ছুটে আসেন স্থানীয় বাসিন্দারা। প্রতিবেশী বেশ কয়েকজন আহত হয়ে পড়ে আছে এবং ঘটনাস্থলেই প্রায় ৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদেহগুলি ময়না তদন্তের জন্য পাঠিয়েছে কালিয়াচক থানার পুলিশ। ঠিক এর আগে এই কায়দায় এ ধরনের বিস্ফোরণে জুলাই মাসে এক টোটো চালক এর মৃত্যু হয়েছিল মালদা শহরে। পুলিশের প্রাথমিক ধারণা কারখানার রিসাইকেল বিন মেশিনে বিস্ফোরণের ফলে এ ধরণের ঘটনা ঘটেছে।

জেলার পুলিশ সুপার অলােক রাজোরিয়া বলেন, ঘটনাস্থলে ফরেনসিক টিম আসছে। পাশাপাশি গােটা ঘটনার তদন্ত চলছে।


যদিও বিজেপির পক্ষ থেকে এই ঘটনার জন্য এন আই এ তদন্তের দাবি করা হয়েছে। উত্তর মালদার বিজেপি সংসদ খগেন মুর্মু বলেন, এ ধরনের ঘটনা বিস্ফোরক মজুদ না থাকলে সম্ভব নয়। রাজ্য পুলিশের দ্বারা এ তদন্ত হবে না। এজন্য এনআইএ- কে প্রয়ােজন।

মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয় রাজ্য সরকারের কাছে আবেদন করলেন। সুজাপুরের কংগ্রেস বিধায়ক ইশা খান চৌধুরী পাশাপাশি তিনি ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত দাবি করেন।

রাজ্যের প্রাপ্ত মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী বলেন প্রাথমিক ভাবে মনে হচ্ছে মেশিন থেকেই বিস্ফোরণ হয়েছে গােটা ঘটনার তদন্ত করছে পুলিশ।

কালিয়াচকের সুজাপুরে বিস্ফোরণ স্থল পরিদর্শন করে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, মােটর ফেটে গিয়ে প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ হয়েছে। এর সঙ্গে বােমা, বারুদের কোনও সম্পর্ক নেই। সেইজন্য এই ঘটনায় এনআইএ তদন্তের কোনও প্রয়ােজন নেই।