বুলবুলে ক্ষতি ২৩ হাজার ৮১১ কোটি টাকা, ক্ষতিপূরণ দাবি রাজ্যের

বুলবুল ঘুর্ণিঝড়ের দাপটে উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। আর এই ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে কেন্দ্রকে রিপাের্ট দিল রাজ্য সরকার।

Written by SNS Kolkata | November 17, 2019 2:28 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

বুলবুল ঘুর্ণিঝড়ের দাপটে উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। আর এই ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে কেন্দ্রকে রিপাের্ট দিল রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দলটি দু’দিন ধরে ক্ষতিগ্রস্ত জেলাগুলি সরেজমিনে তদন্ত করে দেখেছেন।

এদিন প্রতিনিধি দলটি নবান্নে রাজ্য সরকারের পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মুখ্যসচিব রাজীব সিনহা, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ক্ষয়ক্ষতির বিষয়টি প্রতিনিধি দলটির কাছে তুলে ধরেন। রিপাের্টে উল্লেখ করা হয়, বুলুবুলে রাজ্যে মােট ক্ষতি হয়েছে ২৩ হাজার ৮১১ কোটি টাকা। বাড়ি ভেঙে পড়েছে ৫ লাখ, ১৪ লাখ হেক্টরের বেশি কৃষিজমি নষ্ট হয়েছে। ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছেন প্রায় ৩৫ লাখ মানুষ। বিদ্যুতের আনুমানিক ৫৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে।

কেন্দ্রীয় প্রতিনিধিদলটির কাছে সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণের দাবি করা হয়েছে। প্রতিনিধি দলটি দিল্লিতে ফিরে গিয়ে কেন্দ্রকে রিপাের্ট দেবে বলে নবান্নসূত্রে খবর। প্রতিনিধি দলটি এদিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন তারা ঘূর্ণিঝড় বিদ্ধস্ত জেলাগুলি পরিদর্শন করেছেন এবং প্রয়ােজনীয় তথ্যাদি সংগ্রহ করেছেন। রাজ্য সরকার তাদের কাছে ক্ষয়ক্ষতির বিষয়টি নিয়ে রিপাের্ট দিয়েছে। কেন্দ্রের কাছে রিপাের্ট দেওয়া হবে। সমস্ত কিছু খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে কেন্দ্র। 

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী জেলা সফর করে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দিয়েছেন। সরকারের পক্ষ থেকে ঘূর্ণিঝড় বিদ্ধস্ত এলাকায় ত্রাণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মিথ্যা তালিকা তৈরি করেছে রাজ্য প্রশাসন, শনিবার দুপুরে সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি জানালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ। তৃণমূলের বিরুদ্ধে অভিযােগ তুলে তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের মিথ্যা তালিকা তৈরি করে কেন্দ্রের কাছে পাঠাচ্ছে রাজ্য সরকার। কেন্দ্রের থেকে অতিরিক্ত অর্থ আদায় করার জন্যই রাজ্য মিথ্যা তালিকা প্রস্তুত করেছে, দাবি দিলীপবাবুর। এমনকি বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, এমনটা বলে ভােটের জন্য ফান্ড জোগাড় করার চেষ্টা করছে তৃণমূল বলেও জানান তিনি।