আগামীকাল ১৬ মার্চ আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা

Written by Subhash Pal March 15, 2024 1:16 pm

দিল্লি, ১৫ মার্চ: সব প্রতীক্ষার শেষ। ফুল ফর্মে কমিশন। নির্বাচন কমিশনে জট কাটতেই এবার লোকসভা ভোটের ঘোষণার পালা! দেশজুড়ে রাজনৈতিক সচেতন সব মানুষ তাকিয়ে রয়েছেন কবে ভোটের নির্ঘন্ট ঘোষণা করা হবে, সেই দিকে! সব চেয়ে বেশি কৌতূহল দেখা গিয়েছে বাংলার মানুষের মধ্যে। এবার সেই সব জল্পনার অবসান হতে চলেছে। অপেক্ষা আর মাত্র ২৪ ঘন্টার। আগামীকাল শনিবার দুপুর তিনটের সময় ঘোষিত হবে ২০২৪ লোকসভা নির্বাচনের নির্ঘন্ট। আজ নির্বাচন কমিশন সূত্রে তেমনই জানানো হয়েছে।

উল্লেখ্য, এবার লোকসভা নির্বাচনের প্রস্তুতি জোর কদমেই চলছিল। বিভিন্ন রাজ্যের প্রশাসনিক স্তরে বৈঠক করে প্রতিটি রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়। সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয় বাংলাকে। যেখানে ভোটে হিংসার ঘটনা খুবই বিতর্কিত বিষয়। কমিশন এরাজ্যে ভোটে ‘জিরো টলারেন্স’ নীতি নেওয়ার জন্য রাজ্যের প্রশাসনিক স্তরে বারবার সতর্ক বার্তা দিয়ে এসেছে।

সেজন্য একাধিকবার রাজ্য প্রশাসনের বিভিন্ন স্তরে বারবার বৈঠক করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলা ও পুলিশ জেলার ডিএম, এসপি-দের সঙ্গে যেমন বৈঠক করা হয়েছে, তেমনি বৈঠক করা হয়েছে মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও ডিজি স্তরেও। গঠন করা হয়েছে একাধিক কমিটি। ভোটে অর্থনৈতিক লেনদেন আটকাতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে বিভিন্নভাবে কাজে লাগানো হচ্ছে। সেজন্য বিভিন্ন কমিটির সঙ্গে ইডি-কে যুক্ত রেখে ভোটের সময় অর্থনৈতিক লেনদেনে কড়া নজরদারি করা হবে বলে জানা গিয়েছে।

কিন্তু, আচমকা মাঝপথে ঘটে ছন্দপতন। ইলেকশন কমিশনের গুরুত্বপূর্ণ এক পদাধিকারী কমিশনার অরুণ গোয়েল পদত্যাগ করতেই আসন্ন ভোটের দিনক্ষণ নিয়ে একাধিক সংশয় তৈরি হয়। কারণ নির্বাচন কমিশনের শীর্ষ স্তরের ফুল বেঞ্চে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ছাড়া আর কেউ ছিলেন না। শীর্ষ আধিকারিক পদে দুটি পদ খালি ছিল। এই দুই পদের মধ্যে নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে আগেই পদত্যাগ করেছিলেন। সদ্য পদত্যাগ করলেন অরুণ গোয়েল। এই অবস্থায় নির্বাচন ঘোষণা হলে একাধিক বিতর্কের মুখে পড়তে পারতো কমিশন। সেজন্য রাজনৈতিক মহলেও বিভিন্নরকম গুঞ্জন ছড়াতে শুরু করে।

এই বিষয়ে গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সংসদের বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরী এবং অর্জুন রাম মেঘওয়ালের নেতৃত্বে সার্চ কমিটির জরুরি বৈঠকের ফলে এই সমস্যার জট কাটে। ইলেকশন কমিশনে খালি থাকা দুই শীর্ষ কমিশনার পদে সুখবীর সিং সান্ধু ও জ্ঞানেশ কুমারকে নিয়োগ করা হয়েছে। বৃহস্পতিবার সেই নিয়োগ প্রক্রিয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হতেই নিজস্ব মেজাজে ফিরল কমিশন। শুক্রবার নির্বাচন কমিশন জানিয়ে দিল, আগামীকাল ১৬ মার্চ, শনিবার আসন্ন লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষিত হবে। যা প্রত্যাশিতই ছিল।