ঝাড়খন্ডে ৩৭, ছত্তিশগড়ে ৩০ শতাংশ টিকা নষ্ট হয়েছে জানাল কেন্দ্র

কেন্দ্রের দাবি বেশ কয়েকটি রাজ্য টিকা নষ্ট করছে। এরমধ্যে কয়েকটি রাজ্যের টিকা নষ্ট হওয়ার হার ৩৭ শতাংশের বেশি।

Written by SNS New Delhi | May 27, 2021 11:05 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

অনেক রাজ্য যখন টিকার জন্য হাহাকার করছে, টিকার অভাবে বেশ কয়েকটি রাজ্য টিকাকরণ কর্মসূচি বন্ধ রাখছে আবার সেই সময়ে অন্য চিত্রও উঠে এল। কেন্দ্রের দাবি বেশ কয়েকটি রাজ্য টিকা নষ্ট করছে। এরমধ্যে কয়েকটি রাজ্যের টিকা নষ্ট হওয়ার হার ৩৭ শতাংশের বেশি। 

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত তথ্য বলছে, টিকা নষ্ট হওয়ার তালিকায় সবার শীর্ষে রয়েছে ঝাড়খন্ড এবং ছত্তিশগড়। ঝাড়খন্ডে ৩৭.৩ এবং ছত্তিশগড়ে ৩০.২ শতাংশ টিকা নষ্ট হয়েছে। এরপরেই রয়েছে তামিলনাড়ু (১৫.৫ শতাংশ), জম্মু কাশ্মীরে (১০.৮ শতাংশ), মধ্যপ্রদেশে (১০.৭ শতাংশ)। সারা দেশে টিকা নষ্ট হওয়ার গড় ৬ শতাংশ। 

কেন্দ্র থেকে বার বার বলা হচ্ছে রাজ্যগুলিতে যেন টিকা নষ্টের পরিমাণ এক শতাংশের নীচে থাকে। কিন্তু বাস্তবে অন্য ছবি ফুটে উঠেছে বেশ কয়েকটি রাজ্যে। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে টিকা নষ্টের প্রসঙ্গটি তুলে ধরেছিলেন। প্রত্যেকটি রাজ্যকে পরামর্শ দিয়েছিলেন টিকা যাতে নষ্ট না হয় সেই পথ খুঁজে বের করতে। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে বেশ কয়েকটি রাজ্যে টিকা নষ্টের হার বাড়ছে। 

দেশজুড়ে টিকার জন্যে হাহাকার। এই পরিস্থিতিতে টিকা নষ্ট নিয়ে বিতর্ক নতুন করে শুরু হল। যদিও ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সােরেন টুইট করে কেন্দ্রের দেওয়া এই তথ্য ভিত্তিহীন বলে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। সুনির্দিষ্ট পদ্ধতিতে টিকার ব্যবহারের উপর জোর দিয়েছে ঝাড়খন্ড। যে পরিমাণ টিকা ঝাড়খন্ড পেয়েছে তার ৪.৬৫ শতাংশ নষ্ট হয়েছে। প্রযুক্তিগত ত্রুটির কারণে কোউইন অ্যাপে টিকাকরণের তথ্য আপডেট করা যায়নি বলে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী দাবি করেছেন।