বাজেটে দিলখুশ দালাল স্ট্রিট

বাজেটের দিন ৪৮ হাজারের সর্বোচ্চ মাত্রায় পৌছয় সেনসেক্স। বিদেশী বিমায় বিনিয়ােগ ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করার প্রস্তাবেই দালাল স্ট্রিট দিলখুশ।

Written by SNS Delhi | February 2, 2021 12:09 pm

দালাল স্ট্রিট (Photo: SNS)

নির্মলা সীতারামনের বাজেট পেশের সঙ্গে সঙ্গেই চাঙ্গা শেয়ারবাজার। সেনসেক্স ১০০০ পয়েন্ট ছাড়িয়ে ১৬০০ পয়েন্টের দিকে পা বাড়িয়েছে। বাজেটের দিন ৪৮ হাজারের সর্বোচ্চ মাত্রায় পৌছয় সেনসেক্স। বিদেশী বিমায় বিনিয়ােগ ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করার প্রস্তাবেই দালাল স্ট্রিট দিলখুশ। তরতরিয়ে বাড়লাে দুই সূচক।

বাজেট পেশের আগে থেকেই উঠতে শুরু করেছিল বাজার। বাজেটে নির্মলার একের পর এক ঘােষণা প্রাণ সঞ্চার করেছে সেনসেক্স ও নিফটিতে। জিরাে বন্ড কুপন আর বিমাতে এফডিআইর-র ঊর্ধসীমা বাড়ানাে– এই দুই ঘােষণাই উস্কে দিয়েছে বাজারকে।

১-০৮ মিনিটে নিফটির বৃদ্ধি ৪৪০.৬ পয়েন্ট। সেনসেক্স দাড়িয়ে ৪৭ হাজার ৮২২.৬৯ পয়েন্টে। সব মিলিয়ে বাজেটে যারপরনাই খুশি বম্বে স্টক এক্সচেঞ্জ।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, করােনা পরিস্থিতিতে বাজেট পেশ করা বেশ চ্যালেঞ্জের কাজ ছিল নির্মলার কাছে। কয়েকদিন আগে সেনসেক্স ৫০ হাজার ছুঁলেও বাজেটের প্রাক্কালে ধস নেমেছিল বাজারে হুড়মুড়িয়ে পড়ছিল দুই সূচক।

এই অবস্থায় নির্মলা সীতারামনের বাজেটের দিকেই তাকিয়ে ছিল গােটা দেশ। সােমবারের বাজেটেই লুকিয়ে ছিল শেয়ারবাজারের আপাত-ভবিষ্যৎ। সেক্ষেত্রে বাজেট পেশের পর শেয়ার বাজারে খুশির হাওয়া। আয়কর রিটার্নে ৭৫ বছর বয়সীদের সম্পূর্ণ ছাড় দিলাে সীতারামনের বাজেট।

ব্যাঙ্ক পেনশনের ক্ষেত্রেও টিডিএস এ মিললো ছাড়। একাধিক সংস্কারের পথে হাঁটলেন অর্থমন্ত্রী। করােনা সেস সারচার্জ নিয়ে একাধিক জল্পনা থাকলেও কোভিড বন্ড বা সেই ধরনের কোনও কোভিড় সারচার্জের প্রসঙ্গ এলাে না নির্মলা সীতারামনের বাজেটে।