আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যে গ্রীষ্মকালীন ছুটি

কলকাতা, ১৮ এপ্রিল: বৈশাখের তীব্র দাবদাহে জ্বলছে দক্ষিণবঙ্গ। আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৯ এপ্রিল শুক্রবার থেকে বেশ কয়েকদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহ সর্বোচ্চ মাত্রায় পৌঁছবে। ফলে তীব্র গরমের জেরে স্কুলে আসতে অসুবিধায় পড়বেন পড়ুয়ারা। সেজন্য গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

সেই সিদ্ধান্ত অনুযায়ী, রাজ্যে ঘোষিত হল গরমের ছুটি। নির্ধারিত সময়ের দুই সপ্তাহ আগেই এগিয়ে আনা হল পশ্চিমবঙ্গের গ্রীষ্মকালীন ছুটি। ৬মে-র বদলে আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যে গরমের ছুটি শুরু হতে চলেছে। ফলে রাজ্যের সব সরকারি স্কুলে আগামী ২২ এপ্রিল থেকে গরমের ছুটি শুরু হবে। পাশাপাশি, রাজ্যের বেসরকারি স্কুলগুলিতেও আগামী ২২ তারিখ থেকে গ্রীষ্মকালীন ছুটি দেওয়ার অনুরোধ করা হয়েছে রাজ্য সরকারের তরফে। ব্যতিক্রম শুধু দার্জিলিং ও কালিম্পং। এইসব এলাকায় বর্তমানে তাপমাত্রা তুলনামূলকভাবে কম থাকায় এখানকার সরকারি স্কুলে আগাম গ্রীষ্মকালীন ছুটি দেওয়া হচ্ছে না।

এবিষয়ে গত মঙ্গলবার নবান্নে মুখ্যসচিব বি পি গোপালিকার নেতৃত্বে গরমের ছুটি নিয়ে একটি বৈঠক হয়। এরপরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সংবাদমাধ্যমকে জানান, গরমের ছুটি এগিয়ে নিয়ে আসা হবে। সেই সিদ্ধান্ত মতো শিক্ষা দপ্তর ছুটির ঘোষণা করে সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি করল।


এদিকে ছুটির দিনক্ষণ ঘোষণা হলেও কবে থেকে ফের স্কুল চালু হবে, সেবিষয়ে রাজ্য সরকার এখনও কোনও ঘোষণা করেনি। তবে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক শিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছে, অতিরিক্ত গরমের ছুটির জন্য যে ক্ষতি হবে, তার জন্য পড়ুয়াদের অতিরিক্ত ক্লাস করাতে হবে।