কলকাতা বিমানবন্দরে বিমান পরিষেবা বাতিল, স্থগিত প্রেসিডেন্সির পরীক্ষা

Written by SNS May 26, 2024 6:42 pm

Passenger flights parked at Indira Gandhi International airport are seen during a government-imposed nationwide lockdown as a preventive measure against the COVID-19 coronavirus, in New Delhi on May 8, 2020. - Around 1,000 Indians were scheduled to arrive in India on May 8 from Dhaka, Singapore, Riyadh, Manama and Dubai. (Photo by Prakash SINGH / AFP)

কলকাতা, ২৬ মে:  রাজ্যে রেমাল আতঙ্কের জেরে কলকাতা বিমানবন্দরে অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক সমস্ত বিমান পরিষেবা বাতিল করা হয়েছে। রবিবার দুপুর ১২টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ২১ ঘন্টা কোনও বিমান ওঠানামা করবে না। কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, এই সময়সীমার মধ্যে প্রায় শতাধিক উড়ান বাতিল করা হয়েছে। ফলে এই সময়ে যাত্রীরা দুর্ভোগে পড়লেও আপাতত তাঁদের আকাশপথে যাতায়াত পরিকল্পনা স্থগিত রাখতে হচ্ছে।

যদিও বিমান যাত্রীরা অভিযোগ করেছেন, বিমান সংস্থা তাঁদের বিমান বাতিলের খবরটি আগাম জানায় নি। এমনকি ই-মেল বা রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমেও তাঁদের আগাম সতর্ক করা হয়নি। এজন্য তাঁদের মূল্যবান সময় নষ্টের পাশাপাশি অতিরিক্ত হোটেল ভাড়া ও খাওয়ার খরচ হচ্ছে বলে অভিযোগ করেছেন। এজন্য বিমান সংস্থাকে তার দায় নেওয়ার দাবি জানিয়েছেন যাত্রীরা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এটি শক্তি অর্জন করছে এবং উত্তর দিকে ভূমির দিকে ধেয়ে আসছে। এজন্য কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর-দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে জারি হয়েছে লাল সতর্কতা। এই ছয় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যা ঘন্টায় ২০ সেন্টিমিটারের বেশি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দুই ২৪ পরগনায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ১১০ থেকে ১২০ কিলোমিটারের কাছে যেতে পারে। এমনকি তাৎক্ষণিকভাবে এই ঝড়ের গতিবেগ ১৩০ কিলোমিটারও ছাড়িয়ে যেতে পারে। কলকাতায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৭০ থেকে ৮০ কিলোমিটারের মধ্যে থাকবে। তবে ৯০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। এছাড়া পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদীতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৩৪ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই সময়ে আকাশে বিমান চলাচল করলে অত্যধিক ঝোড়ো হাওয়ার কারণে বিমানগুলি দোলা লেগে বড়সড় বিপদ হতে পারে। সেজন্য আবহাওয়ার এই কঠিন পরিস্থিতি কারণে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর সমস্ত বিমান পরিষেবা বাতিল ২১ ঘন্টার জন্য রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে রেমালের জেরে আগামীকাল সোমবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও পিছিয়ে গেল। আগামীকাল ২৭ মে সোমবার যে পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল, তা আগামী ১৮ জুন মঙ্গলবার নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষার্থীদের নিরাপত্তাজনিত কারণে এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।