লাদাখে আটক জওয়ান চমরি গাই খুঁজতে গিয়ে সীমান্ত অতিক্রম করেছিল, সাফাই লাল ফৌজের

প্রতিকি ছবি (File Photo: iStock)

চমরি গাই খুঁজতে গিয়ে সীমান্ত পেরিয়েছে চিনা সেনা। এমনটাই দাবি করেছে লাল ফৌজ। সােমবার ভারতীয় সেনা জানায়, তারা এক চিনা সেনাকে লাদাখের ভেমচক থেকে আটক করেছে।

তারপর রাতেই চিন বিবৃতি দিয়ে জানায় ভুল করে ওই কর্নেল পদমর্যাদার সেনা সীমান্ত পার করে গিয়েছিলেন। সীমান্তে এই ধরনের ঘটনা নতুন না হলেও, যেহেতু লাদাখে চিন ভারত অশান্তি চলছে, সে কারণেই লাল ফৌজের এক সেনাকে সীমান্তের এ পারে খুঁজে পাওয়া তাৎপর্যপূর্ণ।

চিনের পশিম  থিয়েটার কম্যান্ডের মুখপাত্র কর্নেল ঝ্যাং শুউইলি জানান, ১৮ অক্টোবর হারিয়ে যাওয়া চমরি গাই খুঁজতে গিয়ে সীমান্ত পার হন ওই সেনা। এরপর চিনের বর্ডার গার্ডরা সেটি ভারতীয় বাহিনীকে জানায় যাতে দ্রুত তল্লাশি করে তাকে উদ্ধার করা যায়। ভারতীয় পক্ষ জানিয়েছিল তারা সব রকম সাহায্য করবে ও সেনাকে ফিরিয়ে দেবে।


ঝ্যাং আশা প্রকাশ করেন, ভারত তাদের কথা রাখবে এবং দ্রুত উদ্ধার করে চিনা সেনাকে বেজিংয়ের হাতে তুলে দেবে। তিনি বলেন, সীমান্তে শান্তি বজায় রাখার জন্য দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে। উল্লেখ্য গতমাসে অরুণাচল প্রদেশে পাঁচ ভারতীয় সীমান্ত পেরিয়ে চিনের দিকে চলে যান। সে সময় চিনের মিডিয়া দাবি করেছিল- এরা ভারতের চর। গুপ্তচরবৃত্তি করার জন্যই চিনের ভূখণ্ডে পা রেখেছে। শেষ পর্যন্ত অবশ্য পাঁচজনই ভারতের ভূখণ্ডে নিরাপদে ফিরে আসেন।