এবার মুসলিমদেরই হত্যা করার হুমকি দিল আইএস!

প্রতীকী ছবি (Photo: SNS)

কাফের বা বিধর্মীদের বিরুদ্দে জেহাদের পর এবার খোদ মুসলমানদের বিরুদ্ধেই যুদ্ধ ঘোষণা করলো ইসলামিক স্টেট। সম্প্রতি এক বিবৃতিতে শিয়া মুসলিমদের হত্যা করার হুমকি দিয়েছে সুন্নি জঙ্গি সংগঠনটি। খামা নিউজ সূত্রে খবর, নিজেদের সাপ্তাহিক মুখপত্র আল নাবাতে শিয়া মুসলমানদের হুমকি দিয়েছে ইসলামিক স্টেট।

সেখানে বলা হয়েছে-শিয়া মুসলিমরা ভয়ঙ্কর। বাগদাদ থেকে খোরাসান, বিশ্বের সমস্ত জায়গায় তাদের নিশানা করা হবে। বিশ্লেষকদের মতে, ইরাক থেকে আফগানিস্তান পর্যন্ত আবারও শক্তি সংগ্রহ করতে শুরু করেছে সুন্নি সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া।

ইরাক ও সিরিয়ায় আন্তর্জাতিক বাহিনীর কাছে পরাজিত হলেও ফের বিশ্বজুড়ে খিলাফত প্রতিষ্ঠার লড়াইয়ে নেমেছে আইএস। আর এবার শিয়া মুসলমানদের ওপর হামলার ছক কষছে তারা। বিগত দিনে আফগানিস্তানে একাধিক শিয়া মসজিদের ওপর হামলা চালিয়েছে আইএস।


সম্প্রতি কান্দাহারে একটি শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় আইএস। ওই হামলায় মৃত্য হয় কমপক্ষে ৩০ জনের। বিশ্লেষকদের মতে, শিয়া সম্প্রদায়ের মানুষদের মুসলিম বলে গণ্য করে না সুন্নি মুসলিমরা।

ফলে বরাবরই আফগানিস্তানে হজ। জনগোষ্ঠী মানুষরা তালিবান আইএস-এর হামলার শিকার হয়ে আসছে। এদিকে আইএস-র এই হুমকি তালিবানের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে। আফগানিস্তানে দুই পক্ষের মধ্যে লড়াই চলছে।

তালিবান ও আইএস দুটোই সুন্নি জেহাদি সংগঠন। তবে ইসলামের ব্যাখ্যা ও মতবাদ নিয়ে দুই গোষ্ঠীর বিবাদ তুঙ্গে৷ আইএস-এর দাবি তালিবান আমেরিকার মোল্লা ব্র্যাডলি প্রকল্পের অঙ্গ।

ওই মৌলবাদীদের মতে, জেহাদি সংগঠনগুলির একাংশকে নিজেদের দিকে টেনে তাদের দুর্বল করে দেয় আমেরিকা। বিশেষ করে চাপ্ত সালে আফগানিস্তানের ননগরহার প্রদেশে আইএস-র খোরাসান শাখা তৈরি হওয়ার পরেই বিরোধ বাড়ে।