বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জিয়ার জড়িত থাকার প্রমাণ আছে: মুক্তিযুদ্ধমন্ত্রী 

শেখ মুজিবর রহমান (Photo: SNS)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সঙ্গে সাবেক রাষ্ট্রপতি জিয়া উর রহমানের জড়িত থাকার প্রমাণ রয়েছে বলে দাবি করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মােজাম্মেল হক। জাতীয় মুক্তিযােদ্ধা কাউন্সিলের সভায় জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের প্রস্তারে পর তিনদিন ধরে বিএনপির বিক্ষোভ ও গতকাল শনিবার ঢাকা পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের মধ্যে আজ রােববার মন্ত্রী নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, আমরা বলেছি জিয়া উর রহমান বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িত। খুনি হিসেবে আমরা সেটা (খেতাব বাতিলের সুপারিশ) বলেছি। তার দলের পক্ষে থেকে বলা হচ্ছে, তিনি খুনের সঙ্গে জড়িত নন। আমরা বলেছি, তার কী সম্পৃক্ততা আছে সেটার দালিলিক প্রমাণ তথ্যাদিসহ আমরা জাতির কাছে উপস্থাপন করব। 

জিয়া উর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্ত হয়েছে নাকি প্রস্তাব করা হয়েছে- এমন প্রশ্নে তিনি বলেন, প্রস্তাব, এটা তাে আপনারা দেখেছেনই। আমরা তাে প্রস্তাবের মালিক, আমরা প্রস্তাব করেছি। 


শনিবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির সমাবেশে পুলিশ লাঠিচার্জ করলে ১১৯ জন আহত ও ২১ জন গ্রেফতার হয়েছে বলে দলের পক্ষ থেকে দাবি করা হয়। অন্যদিকে পুলিশ বলেছে, বিক্ষোভকারীদের নিক্ষিপ্ত ইটপাটকেলে কয়েকজন পুলিশ আহত হয়। 

গত ৯ ফেব্রুয়ারি জাতীয় মুক্তিযােদ্ধা কাউন্সিলের (জামুকা) সভায় জিয়া উর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সুপারিশ করা হয়। একইসঙ্গে বঙ্গবন্ধুর চার দন্ডপ্রাপ্ত খুনির মুক্তিযােদ্ধার খেতাব বাতিলেরও সুপারিশ করা হয়।