নোতরদাম গির্জায় আগুন

অগ্নিদগ্ধ নোতরদাম গির্জা(ছবি-IANS)

প্যারিসের বিখ্যাত নোতরদাম গির্জায় ভয়াবহ আগুন।৮৫০বছর পুরনো গথিক ধাঁচে বানানো এই গির্জাটির ছাদ ভেঙ্গে পড়েছে, তবে মূল কাঠামো এবং বিশ্ববিখ্যাত দুটি বেল টাওয়ার বাঁচানো গেছে।

গির্জার ভিতরে থাকা শিল্পগুলি বাঁচানোর চেষ্টায় উদ্ধারকর্মীরা এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন এটিকে ‘জঘন্য ট্র্যাজেডি’ বলে উল্লেখ করেছেন।যদিও আগুন লাগার কারণ এখনও জানা যায়নি।


খাতায় কলমে অবশ্য সংস্কার কাজকে এই দুর্ঘটনার কারণ বলে ধরা হচ্ছে।সম্প্রতি গির্জার পাথরের দেওয়ালে ফাটল দেখা দেওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাঠামো বাঁচানোর উদ্দেশ্যে সংস্কার কাজ শুরু করার সিদ্ধান্ত নেয়।

প্যারিসের তদন্তকারী সংস্থা জানিয়েছে যে এই দুর্ঘটনার তদন্তকাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

দুর্ঘটনাস্থল পরিদর্শন করে ম্যাক্রন জানিয়েছেন বিপদ এড়ানো গিয়েছে এবং এক আন্তর্জাতিক দান প্রকল্পের সিদ্ধান্তও জানিয়েছেন তিনি।

সোমবার সন্ধ্যেবেলায় আগুন লাগে এবং তা দ্রূত ছাদ অবধি ছড়িয়ে পড়ে, ফলত গির্জার কাচের জানলাগুলি নষ্ট হয়ে যায় এবং একই সঙ্গে নষ্ট হয় ভিতরের কাঠের কাজও।

উদ্ধারকর্মীরা বহু ঘন্টার চেষ্টায় একটি বেল টাওয়ার ভেঙ্গে পড়া থেকে বাঁচান।

প্যারিসের প্রধান বিচারক জাঁ ক্লড গ্যালেট এবং ডেপুটি মেয়র ইমানুয়েল গ্রেগর  জানিয়েছেন যে মূল কাঠামোটি রক্ষা করা গিয়েছে।

ঐতিহাসিক ক্যামিল পাস্কাল জানিয়েছেন ‘অমূল্য এই ঐতিহ্য ধ্বংস হয়েছে। নোতরদাম গির্জা বহুযুগের বহু ঘটনার সাক্ষী। তাই এই দূর্ঘটনা আমাদের মনে শিহরণ জাগায়।’

হাজার হাজার মানুষ গির্জার সামনে নিঃশব্দে দাঁড়িয়ে এই দুর্ভাগ্যজনক ঘটনার সাক্ষী হন। বহু মানুষকে কাঁদতে এবং প্রার্থনা করতেও দেখা গিয়েছে।

ম্যাক্রন এই দুর্ঘটনার শোকে জাতির উদ্দেশ্যে একটি সভা বাতিল করেন এবং বলেন যে এই গির্জা ছিল সকল ফরাসী মানুষের জন্য এক ঐতিহ্য, এমনকি যাঁরা কখন সেখানে যাননি তাঁদের জন্যও।

উদ্ধারকর্মীদের অবিশ্রান্ত পরিশ্রম এবং অসীম সাহসের প্রশংসা করে তিনি জাতির উদ্দেশ্যে বলেন,’আমরা একত্রিতভাবে আবার নোতরদাম তৈরি করব’।