বাংলাদেশে সেরামের টিকা আসছে এ মাসেই, ফেব্রুয়ারিতে দেওয়া শুরু 

প্রতীকী ছবি (File Photo: iStock)

চলতি মাসের ২১ থেকে ২৫ তারিখের মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউটের করােনাভাইরাসের টিকা আসবে। আর এই টিকা দেওয়া শুরু হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। এ জন্য নিবন্ধন শুরু হবে ২৬ জানুয়ারি থেকে। 

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর ব্যবহার করে অ্যাপের মাধ্যমে করােনাটিকার জন্য নিবন্ধন করতে হবে। খুব শিগগির এই অ্যাপ তৈরির কাজ শেষ হবে।

সােমবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল বাশার মােহাম্মদ খুরশীদ আলম। এর আগে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস জানান, করােনাভাইরাসের (কোভিড ১৯) টিকা আসছে এ মাসেই। দেশে করােনা টিকা কর্মসুচির সমন্বয় করছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এ বৈঠক হয়। পরে বৈঠকের সিদ্ধান্ত জানাতে সচিবালয়ে আয়ােজন করা হয় সংবাদ সম্মেলন। 


সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনােয়ারুল ইসলাম মুখ্য সচিবের বরাতে এ মাসেই টিকা আসার বিষয়টি জানান। তিনি বলেন, টিকা নিয়ে গতকাল রােববার মুখ্য সচিবের নেতৃত্বে সভা অনুষ্ঠিত হয়েছে। প্রথমে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অস্ট্রাজেনেকার টিকা আমদানি করা হচ্ছে। 

গত রাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান জানান, টিকার প্রথম চালানটি আসতে পারে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে। সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আমদানিতে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। 

তিনি বলেন, কোভিশিল্ড নামের এ টিকার প্রথম চালানে আসতে পারে ৫০ লাখ ডােজ। এরপর প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে আসবে। 

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করােনাভাইরাসে সংক্রমিত আরও ২২ জনের মৃত্যু হয়েছে। একই সময় নতুন করে আরও ৮৪৯ জন রােগী শনাক্ত হয়েছে। দেশে এখন পর্যন্ত ৫ লাখ ২৩ হাজার ৩০২ জনের দেহে করােনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৭ হাজার জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৭ হজার ৭১৮ জন। 

সােমবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানাে হয় অ্যান্টিজেনভিত্তিক পরীক্ষাসহ গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রােগী শনাক্তের হার ৬ দশমিক শূন্য চ শতাংশ।