উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেল কিমের ট্রেন, ছড়াচ্ছে গুজব

কিম জং উন (File Photo: IANS)

শনিবার রাতে গুজব ছড়িয়ে পড়ে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন মারা গিয়েছেন। গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল, তিনি অসুস্থ। এরপরে তাঁর মৃত্যুর গুজবে চাঞ্চল্য ছড়ায় নানা মহলে।

রবিবার শোনা গেল, কিম যে স্পেশাল ট্রেনে চড়ে ঘোরাফেরা করেন, তার ছবি তোলা হয়েছে উপগ্রহ থেকে। ছবিতে দেখা যাচ্ছে ওনসান নামে এক শহরের স্টেশনে দাঁড়িয়ে আছে সেই ট্রেন। স্টেশনের নাম ‘লিডারশিপ স্টেশন’। ২১ থেকে ২৩ এপ্রিলের মধ্যে কোনও এক সময় ওই ছবি তোলা হয়েছিল।

লিডারশিপ স্টেশন কেবলমাত্র কিম ও তাঁর পরিবারের লোকজন ব্যবহার করেন। একটি সূত্রে খবর, কিমের ট্রেনের ছবি দেখে বলা সম্ভব নয় তিনি অসুস্থ কিনা। কিন্তু একটা ব্যাপার পরিষ্কার একনায়ক এখন আছেন দেশের পূর্ব উপকূলে ওই অভিজাত শহরে।


গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ায় কিমের পিতামহ কিম ইল সুং-এর জন্মদিবস পালিত হয়। সেই উৎসবে কিম উপস্থিত ছিলেন না। তখন থেকেই শুরু হয় জল্পনা। তা হলে কি কিম অসুস্থ? একটি সূত্রে জানা যায়, ৩৬ বছর বয়সী কিম অত্যধিক ধুমপান করতেন। খুব মোটা হয়ে গিয়েছিলেন। অতিরিক্ত পরিশ্রম করতেন। সেজন্য তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছেন। তাঁর অস্ত্রোপচার হয়েছে। তারপরেও কিমের বিপদ কাটেনি।

উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম কিমের অসুস্থতার কথা ঘোষণা করেনি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিমের দ্রুত আরোগ্য কামনা করেছেন। একনায়কের চিকিৎসার জন্য চিন থেকে বিশেষজ্ঞ ডাক্তারদের পাঠিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

দক্ষিণ কোরিয়ার একটি নিউজ পোর্টালে অবশ্য বলা হয়েছে, কিমের কিছু হয়নি। কোভিড ১৯ থেকে বাঁচার জন্য তিনি শহর ছেড়ে দূরে চলে গিয়েছেন। কিমের ব্যক্তিগত বিমানটি পিয়ংইয়ং-এ দাঁড়িয়ে আছে।