ফিদেল কাস্ত্রোর দেশে সমকামী বিয়ে, সারোগেসি বৈধ, রায় দিল কিউবার সরকার 

হাভানা,২৭ সেপ্টেম্বর — বেশিরভাগ দেশে যখন সমকামী বিয়ে এবং সারোগেসি বৈধতা পাচ্ছে , তখন এই দৌড়ে কিউবাই বা পেছনে থাকে কেনো ! তাই এবার  ফিদেল কাস্ত্রোর দেশ কিউবা ইতিহাস তৈরি করল। যাবতীয় গোঁড়ামি ঝেড়ে ফেলে কিউবার  জনগণ সমলিঙ্গ বিয়ে  ও সারোগেসির পক্ষে রায় দিল। ফলে এবার থেকে এই কমিউনিস্ট দেশের সমকামীদের আর কোনও বাধার মুখে পড়তে হবে না।

কিউবা সরকার সময়ের সঙ্গে তাল মিলিয়ে নতুন ‘ফ্যামিলি কোড’ বা পরিবার পরিকল্পনা আইন প্রণয়নের উদ্যোগ নেয়। সেখানে সমকামী বিয়ের, পাশাপাশি সমকামী দম্পতিদের সন্তান দত্তক নেওয়ার অধিকার, সারোগেসিকে বৈধ করার মতো সব বৈপ্লবিক পরিবর্তনের কথা বলা হয়। এই নতুন আইন পাশ হয়ে যাওয়ার ফলে কিউবার সমকামীরা যেমন বিয়ে করতে পারবেন, তেমনই বিনা ঝঞ্ঝাটে সন্তান দত্তক নিতে পারবেন। সেক্ষেত্রে পরিবারে সমকামী দম্পতিদের সমান অংশিদার থাকবে, আইনে তেমনটাই বলা আছে। তবে সারোগেসি আইনসিদ্ধ হলেও তার জন্য বেশকিছু নিয়ম মানতে হবে।

সোমবার সে দেশের সরকারি টেলিভিশনে ভোটের এই ফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের প্রধান অ্যালিনা বালসেইরো গুতিরেজ। কিউবানরা এই ঐতিহাসিক পরিবর্তনের পক্ষ রায় দেওয়ার পর‌ই রাষ্ট্রপতি মিগুয়েল দিয়াজ ক্যানেল ট্যুইট করেন, “ন্যায় হয়ে গিয়েছে।”