নিজের দেশকে তুলােধনা পাকিস্তানি ইমামের

ইমাম মহম্মদ তাহিদি (File Photo: IANS)

কাশ্মীর হােক বা পাকিস্তান, মেধাবী ছাত্র, ইঞ্জিনিয়ার, গবেষক বা সমাজের শিক্ষিত যুবকদের জঙ্গি গােষ্ঠীতে নাম লেখানাের ঘটনা হামেশাই ঘটছে। হিজবুল মুজাহিদ্দিন এবং লস্কর-ই-তৈইবা জঙ্গি সংগঠনের অধিকাংশই কম্যান্ডার হয় নামী কলেজের ইঞ্জিনিয়ার, না হলে পিএইচডি ডিগ্রিধারী।

কিন্তু ইনি একেবারেই আলাদা। নিজেকে পরিচয় দেন শান্তির দূত হিসাবে। সত্যি কথা বলতে তাঁর বুক কাঁপে না, সে দেশের পরিস্থিতি যতই উত্তেজক হােক না কেন। পাকিস্তানের সেই গবেষক ইমাম মহম্মদ তাহিদি এবার মুখ খুললেন কাশ্মীর প্রসঙ্গে। ভারতের পক্ষ নিয়ে রীতিমত তুলােধনা করলেন নিদের দেশকেই।

টুইটার হ্যান্ডেলে ইসলামের ভ্রান্ত নীতি ও আইনের বিরুদ্ধে অনেকবারই গর্জে উঠেছেন ইমাম মহম্মদ তাহিদি। কাশ্মীর প্রসঙ্গে টুইটে তিনি লিখেছেন, কাশ্মীর কখনই পাকিস্তানের অংশ ছিল না। পাকিস্তানের কোনও দিন হবে না। পাকিস্তানও ভারতেরই অংশ। হিন্দু থেকে মুসলিম ধর্মান্তকরণের মানে এই নয়, সত্যিটাকে অস্বীকার করবে পাকিস্তান। কাশ্মীর হিন্দু রাষ্ট্র, পাকিস্তান তৈরির অনেক আগে থেকেই ভারতের অবিচ্ছেদ্য অংশ।


সােশ্যাল মিডিয়ায় নিজেকে শান্তির ইমাম হিসাবে পরিচয় দেন মহম্মদ তাহিদি। টুইটারে তাঁর স্টেটাস চরমপন্থার বিরােধী। বাম ও দক্ষিণপন্থীদের থেকে অনেক দূরে থাকা শান্তির দূত। এর আগে বালুচিস্তানকে জঙ্গি মুক্ত করার ডাক দিয়েছিলেন। তাঁর দাবি ছিল জঙ্গিদের অর্থ ও নিরাপত্তা দিয়ে তােষণ করে পাকিস্তান। মুসলিম মহিলাদের ওপর নির্যাতন বন্ধ করার জন্য একাধিকবার কলম ধরতে দেখা গেছে তাঁকে। নারীদের অপহরণ ও শারীরিক নির্যাতনের বিরুদ্ধে নিজের টুইটার হ্যান্ডেলেও সরব হয়েছেন ইমাম মহম্মদ।

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলােপের পরে পাকিস্তান যেভাবে ভারতে জঙ্গি নাশকতার হুমকি দিয়েছে তার ঘাের বিরােধী ইমাম মহম্মদ। তাঁর কথায়, বিচ্ছিন্নতাকামীরা কাশ্মীরের সমস্যা বাড়িয়ে তুলছে। তাদের মদত দিচ্ছে পাকিস্তান। ইসলামরা ভুলে যাচ্ছে তারাও এক সময় ভারতের অংশ ছিল। উগ্রপন্থা এই সত্যিটাকে বদলে দিতে পারে না।