অক্সিজেনের মাত্রা দু’বার কমেছে, স্টেরয়েড দিতে হচ্ছে ট্রাম্পকে

ডােনাল্ড ট্রাম্প (Photo by MANDEL NGAN / AFP)

সত্যি কি ভালাে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প? হােয়াইট হাউসের বিবৃতিতেই রয়েছে ধোঁয়াশা। কখনও খবর আসছে ট্রাম্পের করােনা সংক্ৰমণ কমতির দিকে। সােমবারই মিলিটারি হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন তিনি। আবার কখনও হােয়াইট হাইউসের কর্তারাই জানাচ্ছেন, খুব একটা ভালাে নেই ট্রাম্প। গতকাল থেকেই তার শরীরের অবস্থা ছিল সঙ্কটনজক। অক্সিজেনের মাত্রা ক্রমশ কমছিল। তবে চিকিৎসায় এখন নাকি আগের থেকে অনেকটাই ভালো আছেন তিনি।

করােনা সংক্রমণ ধরা পড়ার পরেই এয়ারলিফট করে বেথেসদার ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল ডােনাল্ড ট্রাম্পকে। হােয়াইট হাউস বিবৃতি দিয়ে জানিয়েছিল ট্রাম্পের উপসর্গ মৃদু।তার শারীরিক অবস্থা ভালাে। হাসপাতাল থেকেই প্রচারের কাজ চালাবেন তিনি। কিন্তু রবিবার রাতে জানা যায় ট্রাম্পের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তার শরীরে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছে। কৃত্রিম অক্সিজেন সাপাের্টে রাখা হয়েছে তাকে।

ট্রাম্পের চিকিৎসার দায়িত্বে থাকা ডাক্তার সিন কেনলি বলেছেন, গতকাল থেকে দু’বার অক্সিজেন লেভেল কমেছে ট্রাম্পের। এখন স্টেরয়েড দেওয়া হচ্ছে মার্কিন প্রেসিডেন্টকে। কোভিড সংক্রমণ ধরা পড়ার পর আন্টি ব্রেট্রোভিয়াল ওষুধ রেমডিসিভিরের থেরাপিতে ছিলেন ট্রাম্প । কেনলি জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের ওজন বেশি। বয়স ৭৪ বছর। তাই ঝুঁকি না নিয়েই প্রথম থেকেই তাকে মেডিসিভিরের থেরাপিতে রাখা হয়েছিল। এই ওষুধের ডোজে সংক্রমণও কমে যাচ্ছিল ট্রাম্পের।


মিলিটারি হাসপাতালের মেডিকেল টিম৷ জানিয়েছে , অক্সিজেন লেভেল কমলেও এখন স্টেরয়েড চিকিৎসায় ভালো আছেন ট্রাম্প। তবে কবে তিনি পুরােপুরি সুস্থ হবেন, তা জানাতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

হােয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডস জানিয়েছেন। গতকাল রাতে চিন্তা বাড়লেও এখন অক্সিজেনের মাত্রা একটু একটু করে বাড়ছে। আশা করা যায় দ্রুত সেরে উঠবেন ট্রাম্প। তবে আরও ৪৮ ঘণ্টা তাকে কড়া পর্যবেক্ষণে  রাখতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

গতকালই হাসপাতাল থেকে মিনিট চারেকের একটি ভিডিও পােস্ট করে ট্রাম্প বলেছিলেন – এই ক’দিন কোভিড সংক্রমাণের ব্যাপারে অনেক কিছু জানলাম। মুখের কথায় জানা নয়। স্কুলে ভর্তি হয়ে জানলাম। ঠিক যেমন করে বই পড়ে জানা যায়, তেমনই প্রত্যক্ষ অভিজ্ঞতায় জানলাম। একটা অন্য রকমের অভিজ্ঞতা হল। আমি ভালো আছি। আশা করছি তাড়াতাড়ি ফিরতে পারব।