বাংলাদেশে প্রায় প্রতি তিনজনের একজন করােনা শনাক্ত, বাড়ছে ডেঙ্গুর প্রকোপও

প্রতীকী ছবি (File Photo: AFP)

বাংলাদেশে এখন পরীক্ষা করে প্রায় প্রতি তিনজনের একজন করােনা ভাইরাস পজিটিভ বলে শনাক্ত হচ্ছে। দেশে করােনায় দৈনিক মৃত্যু আবারও ২০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় (শনিবার সকাল আটটা থেকে আজ রবিবার সকাল আটটা পর্যন্ত) করােনায় আক্রান্ত হয়ে ২২৮ জনের মৃত্যু হয়েছে।

টানা চারদিন পর দৈনিক মৃত্যু দু’শ ছাড়াল। চারদিন পর রােগী শনাক্তও আবার ১১ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় নতুন রােগী শনাক্ত হয়েছে ১১ হাজার ২৯১ জন। গত ২৪ ঘন্টায় মােট ৩৭ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রােগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩০.০৪ শতাশ। এর আগের ২৪ ঘন্টায় করােনায় মৃত্যু হয়েছিল ১৯৫ জনের। ওই সময় রােগী শনাক্ত হয়েছিল ৬,৭৮০ জন। রােগী শনাক্তের হার ছিল ৩২.৫৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানাে হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করােনা সংক্রমিত শনাক্ত রােগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৬৩৫ জন। মােট মৃত্যু হয়েছে ১৯,২৭৪ জনের।


গত ২৪ ঘন্টায় সবচেয়ে বেশি ৬৯ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। খুলনা বিভাগে মৃত্যু হয়েছে ৫০ জনের। চট্টগ্রাম বিভাগে মারা গেছে ৪০ জনের। বাকিরা অন্যান্য বিভাগের। ২১ জুলাই ইদুল আজহা উপলক্ষে এই বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল থাকার পর গত শুক্রবার থেকে আবার দুই সপ্তাহের লকডাউন শুরু হয়েছে।

বর্তমানে বিশ্বের যেসব দেশে করােনায় দৈনিক মৃত্যু সবচেয়ে বেশি হচ্ছে, সেই তালিকায় দ্বাদশ অবস্থানে রয়েছে বাংলাদেশ। গত এক সপ্তারে (শুক্রবার পর্যন্ত হাল নাগাদ) তথ্যের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তালিকা প্রকাশ করেছে। করােনায় ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই দেশে ডেঙ্গু রােগীর সংখ্যা বাড়ছে। মূলত রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। চলতি জুলাই মাসের ২৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১,৩০৭ জন।

গত ২৪ ঘন্টায় (শনিবার সকাল আটটা থেকে আজ রবিবার সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১০৫ জন। ডেঙ্গু সন্দেহে মারা যাওয়া তিনজন রােগীর তথ্য পর্যালােচনার জন্য সরকারের রােগতত্ত্ব, রােগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানাে হয়েছে।