লকডাউন শিথিল করল ইতালি, দু’মাস পর খুলল রেস্তোরাঁ

লকডাউন শিথিল করল ইতালি। (Photo by Miguel MEDINA / AFP)

লকডাউন শিথিল করতেই মৃত্যুপুরী ইতালিতে ফিরছে প্রাণের স্পন্দন! খুলেছে রেস্তোরা ক্যাফেটেরিয়া। করোনা আতঙ্ক কাটিয়ে, স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে ইতালি। ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্লে কন্তে স্বীকার করেন, লকডাউন শিথিল করার মধ্যে সুনির্দিষ্ট ঝুঁকি রয়েছে।

সংক্রমণ যে ফের মাথাচাড়া দিতে পারে, তা মেনে নিয়েছেন কন্তে। তার পরেও ঝুঁকি নিতে হচ্ছে। কারণ, কন্তের কথায়, ‘আমাদের সব মেনে নিয়েই এগোতে হবে। নয়তো আর কখনোই নতুন করে শুরু করতে পারব না।’

প্রধানমন্ত্রীর বক্তব্য, করোনা প্রতিষেধক আবিষ্কার হওয়া পর্যন্ত অপেক্ষা করার উপায় নেই। তা হলে দেশে অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বড় ভাঙন দেখা দিতে পারে। তিনি বলেন, টিকা আবিষ্কারের জন্য বসে থাকার মতো ক্ষমতা ইতালির আর নেই।


কন্তে জানান, ইতালির মধ্যেই ভ্রমণ ৩ জুন থেকে চালু হবে। জিম, সুইমিং পুল এবং খেলাধুলোর কেন্দ্রগুলো ২৫ মে এবং সিনেমা ও থিয়েটার ১৫ জুন থেকে খুলবে। ইউরোপীয় পর্যটকদের জন্য দু’সপ্তাহের কোয়ারানটিনের প্রয়োজন নেই বলে জানিয়ে দিয়েছেন কন্তে।

লাগাতার দু-মাস লকডাউনের পর দেশের অর্থনীতিকে চাঙ্গা করতেই এই ঝুঁকি নিচ্ছেন ইতালির প্রধানমন্ত্রী। চলতি মে মাসের শুরু থেকেই ধীরে ধীরে নিষেধাজ্ঞা শিথিল করতে শুরু করে ইতালি। ৪ মে থেকে পার্ক খুলে দেওয়া হয়। ওই দিন থেকে কারখানাও চালু হয়ে গিয়েছে।

সোমবার পর্যন্ত ইতালিতে করোনায় মৃত্যু হয়েছে ৩২ হাজার আক্রান্তের। একদিনে মৃত্যু ১০০’র নীচে নেমে এসেছে। মোট সংক্রামিত ২ লক্ষ ২৫ হাজার ৮৮৬। এদিকে, স্পেনেও সোমবার মৃত্যু একশোর নীচে নেমে এসেছে। দু’মাসে এই প্রথম। সব মিলিয়ে স্পেনে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৮ হাজার ১৮৮। মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭০৯ জনের।

ইতালির মতো স্পেনেও স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করেছে। করোনা ধাক্কা সামলে, পর্যটনে ভর করে ঘুরে দাঁড়াতে মরিয়া ইউরোপের এই দেশটি।