অতিমারির ধাক্কায় বাড়ছে আত্মহত্যা জাপানে নিযুক্ত ‘একাকিত্ব মন্ত্রী’

জাপান (Photo: IANS)

অতিমারি বদলে দিয়েছে গােটা বিশ্বকেই। আর্থিক ও সামাজিক দিক দিয়ে নানা অনিশ্চয়তা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে জাপানে বেড়েই চলেছে আত্মহত্যার ঘটনা। বিশেষ করে মহিলাদের মধ্যে আত্মহত্যার হার বেড়ে গিয়েছে অনেকটাই। ঘটনা সামাল দিতে বিশ্বের দ্বিতীয় দেশ হিসাবে জাপান নিয়ােগ করলাে ‘একাকিত্ব মন্ত্রী। এর আগে চম্বুৰঞ্জু সালে বিশ্বের প্রথম দেশ হিসাবে এমন এক মন্ত্রক চালু করেছিল আমেরিকা। এবার সেই পথে হাঁটলাে আমেরিকাও।

এমনিতেই জাপান ক্লাবরই আত্মহত্যার ঘটনা বেশি দেখা যায়। কিন্তু করােনার প্রকোপে আরও বেড়েছে এই প্রবণতা। যা ভেঙে দিয়েছে গত ৰৰ বছরের রেকর্ড। পরিস্থিতির গুরুত্ব বুঝে তাই চলতি মাসেই সে দেশের মন্ত্রিসভায় যুক্ত হয়েছে নতুন এই দফতর। প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা মন্ত্রকের দায়িত্বভার দিয়েছেন তেত শুকি সাকামােতােকে।

যিনি জাপানের জন্মহার কমে যাওয়া এবং আঞ্চলিক অর্থনীতি বিষয়ক মন্ত্রকের দায়িত্বে রয়েছেন। দায়িত্ব নেওয়ার পর প্রথম সাংবাদিক সম্মেলনে সাকামােতাে জানিয়েছেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন বিষয়টি খতিয়ে দেখতে। সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে আলােচনা করে এ বিষয়ে সুসংহত কৌশল তৈরি করা হবে।


তার আশা, সামাজিক একাকিত্ব ও বিচ্ছিন্নতাকে রুখে মানুষের মধ্যে পারস্পরিক বন্ধন আরও করে তুলতে পারবেন তিনি। এখনও পর্যন্ত জাপানে করােনার প্রকোপে পড়েছেন ৪ লক্ষ ২৬ হাজারেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে সাড়ে সাত হাজারেরও বেশি।

অতিমারির ফলে কেবল আত্মহত্যা বাড়াই নয়, সেই সঙ্গে বাড়ছে শিশু দারিদ্র। যে করে হােক, এই পরিস্থিতি থেকে উত্তরণ চাইছে জাপান। সেই পথেই প্রথম পদক্ষেপ একাকিত্ব মন্ত্রক।