অভিবাসনের ফলে ক্ষতিগ্রস্ত হয় না অর্থনীতি, এর সপক্ষে ব্যাখ্যা, একসঙ্গে অর্থনীতিতে নোবেল পেলেন ৩ আমেরিকান অধ্যাপক

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ আমেরিকান অধ্যাপক (Photo: IANS)

অর্থনীতিতে অসামান্য অবদানের জন্য এবার একসঙ্গে আমেরিকার তিন অর্থনীতিবিদ বিশ্বের সর্বোচ্চ সম্মান নোবেল পুরস্কারে ভূষিত হলেন। ২০২১-এ তিন আমেরিকান অর্থনীতিবিদ একত্রে পেলেন আলফ্রেড নোবেল স্মারক পুরস্কার তাঁরা হলেন যথাক্রমে ডেভিড কার্ড জোশুয়া, ডি অ্যাংরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস।

নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, ডেভিড কার্ডকে পুরস্কৃত করা হয়েছে ‘শ্রম-অর্থনীতিতে তার অভিজ্ঞতালব্ধ অবদানের কারণে। এবং বাকি দুই অর্থনীতিবিদকে ক্যাজুয়াল রিলেশনশিপ’ সংক্রান্ত বিশ্লেষণের বিষয়ে পদ্ধতিগত অবদানের জন্য নোবেল পুরস্কার দেওয়া হল।

প্রসঙ্গত, ‘ক্যাজুয়াল রিলেশনশিপ’ বলতে অর্থনীতিতে কার্যকারণের সেই সম্পর্ক বিন্যাসকে বোঝানো হয়, যেখানে কার্য ও কারণের মধ্যে ভিত্তি ও উপাদানগত সম্পর্ক হাত ধরাধরি করে একসঙ্গে চলে। ন্যূনতম মজুরি বিষয়ে অর্থনীতির বেশ কিছু প্রতিষ্ঠিত ধারণার সমালোচনা করে নজর কাড়েন ডেভিড কার্ড ১৯৯০-এর দশকে।


পরে অভিবাসন শিক্ষা, প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে তিনি গবেষণা করেন। বিভিন্ন অভিবাসী গোষ্ঠীর উপরে নিরীক্ষা চালিয়ে কার্ড দেখান যে, অভিবাসনের ফলে কোনও দেশের অর্থনীতি তেমন ক্ষতিগ্রস্ত হয় না। আমেরিকা ও কানাডার বিভিন্ন সময়ের অভিবাসন বিশ্লেষণ করে তিনি দেখান, এর ফলে দুই দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়নি।

তাঁর বক্তব্য আসলে তুলে ধরেছে আমেরিকার শ্রমবাজারে বাইরের শ্রমের অনুপ্রবেশের স্বপক্ষে। এক বছরের জন্য যদি কোনও শিক্ষার্থীগোষ্ঠীকে বাধ্যতামূলক করা হয় এবং অন্য গোষ্ঠীগুলিকে এর বাইরে রাখা হয়, তাহলে দেখা যাবে, সেই বিশেষ গোষ্ঠীভুক্ত প্রত্যেক পড়ুয়ার কাছে এই ব্যবস্থার প্রভাব সমানভাবে পড়ছেনা।

কিছু পড়ুয়া তাতে উপকৃত হলেও অনেকেই হবে না। এইনা হওয়াদের দল পুরো গোষ্ঠীর পরিচয় বহন করতে পারে না নিরীক্ষার ‘ফল’ হিসেবে শুধুমাত্র তাদের অভিজ্ঞতাকেই তুলে ধরা যায় না। এই বিষয়ে পদ্ধতিগত সমস্যাগুলির সমাধান করছেন অ্যাংরিস্ট এবং ইমবেনস। ১৯৯০-এর দশকে তাঁদের এই কাজ বিপুল পরিবর্তন আনে।

উল্লেখ্য, ডেভিড কার্ড (জন্ম ১৯৫৬) একজন শ্রম অর্থনীতিবিদ। তিনি আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলের অর্থনীতির অধ্যাপক। জোশুয়া অ্যাংরিস্ট (জন্ম ১৯৬০) জন্মসূত্রে ইজরায়েলি। তিনি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)-র অর্থনীতির অধ্যাপক।

গুইডো উইলহেলমস ইমবেনস (জন্ম ১৯৬৩) জন্মসূত্রে ওলন্দাজ। তিনি আমেরিকার পিয়ার রিভিউ অর্থনীতি বিষয়ক পত্রিকা ‘ইকনোমেট্রিকস’-এর বর্তমান সম্পাদক। ইতিপূর্বে অধ্যাপনা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে প্রভৃতি প্রতিষ্ঠানে। অ্যাকাডেমি প্রদত্ত পুরস্কারের অর্থমূল্য এ বছর ভাগ করে দেওয়া হবে তিন অর্থনীতিবিদের মধ্যে।