বালাকোট হামলায় শতাধিকের প্রাণহানির স্বীকারােক্তি প্রাক্তন পাক কূটনীতিকের 

বালাকোটে এয়ার স্ট্রাইক ঘটিয়েছিল মিরাজ-২০০০ যুদ্ধবিমান (Photo: IANS/DPRO)

প্রধানমন্ত্রী মােদির দাবির সত্যতা নিয়ে সরব হওয়া বিরােধী দলগুলি নিজেদের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হল পাকিস্তানের এক প্রাক্তন কূটনীতিক স্বীকার করে নিলেন বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল। 

পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের বাসের কনভয়ে জঙ্গি হামলার ঘটনার উপযুক্ত জবাব হিসেবে ভারত ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি বালাকোটে পাকিস্তানের অন্যতম জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্রে হামলা চালিয়েছিল। পুলওয়ামা হামলায় ৪০ জন ভারতীয় সিআরপিএফ জওয়ান শহিদ হয়েছিলেন। পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ পুলওয়ামা হামলার দায় স্বীকার করেছিল। 

হাম নিউজের ‘অ্যাজেন্ডা পাকিস্তান’ অনুষ্ঠানে পাক প্রাক্তন কৃটনীতিক আগা হিলালি বালাকোট হামলায় ৩০০ জনের মৃত্যুর কথা স্বীকার করেছেন। তিনি টেলিভিশন চ্যানেল আয়ােজিত বিতর্ক অনুষ্ঠানগুলােতে সবসময় পাক বাহিনীর সমর্থনে কথা বলেন।


সেই তিনিই ইসলামাবাদের দাবির বিরুদ্ধে গিয়ে বালাকোট হামলায় ৩০০ জনের মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছেন— সন্দেহের অবসান ঘটাতে গিয়ে স্থানীয় একটি সংবাদ ওয়েব পাের্টাল জানিয়েছে, প্রাক্তন কূটনীতিক আগা হিলালি নয়, প্রাক্তন কূটনীতিক জাফর হিলালি স্বীকার করেছেন। 

পাকিস্তানের এক প্রাক্তন কূটনীতিক সেদিনের ভারতীয় বায়ুসেনার বালাকোট হামলায় ৩০০ জনের মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছেন বলে সম্প্রতি একটি রিপাের্ট প্রকাশ হয়েছে। 

জাফর হিলালি বলেছেন, ভারত আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে হামলা চালিয়ে, ৩০০ জনকে মেরেছিল। আমাদের সঙ্গে ওদের পার্থক্য রয়েছে আমরা ওদের হাইকম্যান্ডকে নিশানা করেছিলাম– আমাদের নিশানা বৈধ ছিল, কেননা ওরা সেনাবাহিনীর লােক ছিলেন।

হাম নিউজের ‘অ্যাজেন্ডা পাকিস্তান’ অনুষ্ঠানে হিলালি বলেছেন, ‘ভারত আন্তর্জাতিক সীমানা পার করে যা করেছে তা যুদ্ধের সমান। ওরা মরেনি, ভারত একটা ফুটবল মাঠে বােম ফেলেছিল।’ পরে যদিও তিনি ভিডিও টুইট করে বলেছেন, ‘তার বক্তব্য এডিট করা হয়েছে’।