নেপালে বন্যায় মৃত বেড়ে ৬০, বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

প্রতীকী ছবি (Photo: IANS)

নেপালে বন্যা পরিস্থিতি অবনতির মুখে। বেশি প্লাবিত হয়েছে নেপালের দক্ষিণ অংশ । এখানে ২৫টি জেলা বন্যায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে । দশ হাজারের বেশি পরিবার জলবন্দি রয়েছে বেশ কয়েকদিন ধরে।

বৃহস্পতিবার থেকে লাগাতার ভারী বর্ষণের কবলে নেপালের বহু এলাকা । বহু ঘরবাড়ি জলের তলায় । বৃষ্টির সঙ্গে চলছে প্রবল ভূমিধস । প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বাড়ছে মৃতের সংখ্যা । নেপাল পুলিশের পরিসংখ্যান বলছে , রবিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০। গুরুতর এ জখম হয়েছেন ৩৮ জন । ৩৫ জনের কোনও খোঁজ পাওয়া  যাচ্ছে না বলে জানিয়েছে পুলিশ । উদ্ধার কাজ চলছে।

একনাগাড়ে প্রবল বর্ষণের জেরে নেপালের জনজীবন পুরােপুরি ক্ষতিগ্রস্থ। ত্রাণ ও উদ্ধার কাজে পুলিশের সঙ্গে  সেনাবাহিনীকে নামানাে হয়েছে।


দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখনও পর্যন্ত ১, ১০৪ জনকে উদ্ধার করা গেছে। কাঠমাণ্ডু থেকেই ১৮৫ জন উদ্ধার করেছে সেনাবাহিনীর সদস্যরা। আপাতত বৃষ্টি থেকে পরিত্রাণের কোনও সম্ভাবনা নেই বলে আবহাওয়া দফতর জানিয়েছে।পূর্বাভাসে বলা হয়েছে , দেশের অধিকাংশ এলাকায় আগামী ২-৩ দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরিস্থিতি আরও জটিল হওয়ার সম্ভাবনা রয়েছে ।