বাংলাদেশে করােনায় শনাক্ত ও মৃত্যু বাড়ছে 

প্রতিকি ছবি (Photo: AFP)

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করােনা শনাক্ত রােগী, শনাক্তের হার ও মৃত্যু- সবই বেড়েছে। এই সময় ২ হাজার ৬০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করােনায় মারা গেছেন ৩৮ জন। 

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানাে হয়, গত ২৪ ঘণ্টায় (সকাল আটটা পর্যন্ত) নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৭৮০ টি। এর মধ্যে করােনা শনাক্ত হয়েছে ২ হাজার ৬০ জনের। দেশে এখন পর্যন্ত মােট ৪ লাখ ৪৭ ইজার ৩৪১ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ৬ হাজার ৩৮৮ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৩ লাখ ৬২ হাজার ৪২৮ জন। 

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার সংখ্যা বিবেচনায় রােগী শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ। এর আগে গত ৫ সেপ্টেম্বর সংক্রমণ শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৮ শতাংশ। মাঝে সংক্রমণ শনাক্তের হার ১০ থেকে ১৩ শতাংশের মধ্যে ওঠানামা করেছে। দেশে এখন পর্যন্ত সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।


এর আগে শনিবার দেশে ১ হাজার ৮৪ ৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৬১ শতাংশ, যা ছিল গত ৭৮ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্তের হার। আর ওই দিন করােনায় মারা যায় ২৮ জন। 

দেশে করােনায় সংক্রমিত প্রথম রােগী শনাক্তের ঘােষণা আসে চলতি বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যুর তথ্য জানানাে হয় ১৮ মার্চ। জনস্বাস্থ্যবিদেরা বলছেন, দেশের করােনা পরিস্থিতি এখনাে নিয়ন্ত্রণে আসেনি। এর মধ্যে সরকার আশঙ্কা করছে, শীতে সংক্রমণ আবার বেড়ে যেতে পারে।