পঞ্জশিরে বােমাবর্ষণ পাক বায়ুসেনার ড্রোনের, দাবি রিপাের্টে

আফগানিস্তানের পঞ্জশিরে আহমেদ মাসুদের নেতৃত্বাধীন উত্তরের জোট লড়াই চালাচ্ছে তালিবানের সঙ্গে। উত্তরের জোটের বিরুদ্ধে লড়াইয়ে এ বার তালিবানকে সাহায্য করার অভিযােগ উঠল পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে।

বিভিন্ন সংবাদমাধ্যমের রিপাের্টে দাবি করা হয়েছে, পাক বিমানবাহিনী ড্রোনের সাহায্যে রবিবার বােমাবর্ষণ করেছে পঞ্জশিরে। সােমবার তালিবান পঞ্জশির প্রদেশ দখলের দাবি করেছে।

তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এ নিয়ে বিবৃতি দিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। আফগানিস্তানের সামানগান প্রদেশের প্রাক্তন সাংসদ জিয়া আরিনজাদ ‘আমাজ নিউজ’ নামের একটি সংবামাধ্যমকে জানিয়েছেন, পাকিস্তান পঞ্জশিরে বােমা ফেলেছে। রবিবারই উত্তরের জোটের নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দাক্তির মৃত্যু হয়েছে তালিবানের সঙ্গে লড়াইয়ে।


যুদ্ধবিরতি চেয়ে তালিবানের সঙ্গে আলােচনার ডাক দিয়েছিল উত্তরের জোট। সরকার গঠন নিয়ে তালিবানের বিভিন্ন গােষ্ঠীর মধ্যে মতবিরােধ অব্যাহত, সেই পরিস্থিতিতে কাবুল পৌঁছেছেন পাকিস্তানের আইএসআই-এর ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল ফইজ হামিদ। তাঁর এই ‘রহস্যময়’ সফর ঘিরে উঠছে নানা প্রশ্ন।

বিশেষজ্ঞদের বক্তব্য, হক্কানিদের পাশে দাঁড়াতেই হামিদের এই কাবুল সফর। ভারতে বিভিন্ন নাশকতামূলক কাজকর্ম সংঘটিত করতে অতীতে বহু বার এই হক্কানি নেটওয়ার্কের সন্ত্রাসবাদীদের ব্যবহার করেছে আইএসআই।

হক্কানিদের ব্যবহার করে আফগানিস্তানে পশির উপত্যকায় প্রতিরােধ বাহিনীর সঙ্গে লড়াইয়ে তালিবদের শক্তি জোগাতে ইতিমধ্যেই ইসলামাবাদ সেনাও পাঠিয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছিল। এর পরই পশিরে বােমা হামলার কথা সামনে এল। তালিবান দাবি করল পঞ্জশিরে প্রতিরােধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা।

নেটমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালিব যােদ্ধারা। এই মুহূর্তে পঞ্জশিরে একটি গােপন ডেরায় আমরুল্লা সালেহ ও মাসুদ রয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

সােমবার সকালে তালিবানের প্রধান মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পঞ্জশির এখন আমাদের দখলে। গােটা আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান।

যদিও এই দাক্সি পাল্টা উত্তরের জোট জানিয়েছে, মিথ্যা দাবি করছে তালিবান। ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’ টুইট করে বলে, ‘তালিবানের পঞ্জশির দখলের দাবি মিথ্যা। এখনও সেখানে প্রতিরােধ বাহিনী রয়েছে । আমরা লড়াই করছি’।