তালিবানের সঙ্গে লড়াইয়ে আমরুল্লা সালেহর ভাই নিহত?

প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ (ছবিঃএসএনএস)

তালিবানের সঙ্গে লড়াইয়ে এবার নিহত হলেন আমরুল্লা সালেহর ভাই বল্লা সালেহ। নর্দান অ্যালায়েন্সের সঙ্গে তালিবানের লড়াইয়ে তিনি নিহত হন বলে দাবি করা হচ্ছে। যদিও তাঁর মৃত্যুর খবর এখনও নিশ্চিত নয়। ইরানের একটি সংবাদ মাধ্যম অবশ্য বলছে, তালিবানের সঙ্গে নর্দান অ্যালায়েন্সের মধ্যে লড়াই জারি রয়েছে।

বৃহস্পতিবার রাতে পঞ্জশির উপত্যকায় আমরুল্লার লােকজনের সঙ্গে তালিব বাহিনীর গুলির লড়াই হয়। ওই সময় পঞ্জশির ছেড়ে কাবুল যাওয়ার সময় রহুল্লা নিহত হন। এই সংঘর্ষে তালিব যােদ্ধা অনেকে নিহত হয়েছে। অন্যদিকে তালিবান নেতৃত্বের তরফে বলা হয় আমরুল্লা পঞ্জশির ঘাঁটির যে গ্রন্থাগার থেকে ভিডিও বার্তা দিয়েছিলেন, সেটা তাদের দখলে এসেছে।

তালিবান বাহিনী নর্দান অ্যালায়েন্স জোটের মুখপাত্র তথা মাসুদের সহযােগী ফাহিম দাস্তিকে খুন করেছে। মাসুদের বাড়িও দখল নিয়েছে তারা। তালিবানরা তাদের বক্তব্যের সমর্থনে ছবি ও ভিডিও প্রকাশ করে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে তালিবান যােদ্ধারা মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছে।


মাসুদের আত্মীয় আমির সাহিব আহমেদ মাসুদ এবং নর্দান অ্যালায়েন্সের অন্যতম কম্যান্ডার আবদুল ওয়াদুল জোক্স, তিনিও নিহত হয়েছেন । আমরুল্লা পঞ্জশির উপত্যকা ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছিলেন বলে কয়েকদিন আগে তালিবান মুখপাত্র দাবি করেছিলেন।

এদিকে নর্দান অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদের অস্ত্রাগার দখল করল তালিবান বাহিনী। সােশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করে এমন দাবি করা হয়েছে। ‘বােল নেটওয়ার্ক’ নামে এক সংবাদমাধ্যমের সাংবাদিক গােলাম আব্বাস শাহ নিজের টুইটার হ্যান্ডেল থেকে পােস্ট করে এমনটাই দাবি করেছে। পঞ্জশির উপত্যকা দখল করেছে তালিবানরা। এমনকি মাসুদের দখল করেছে তারা।