কাবুলে ধৃত ১০ চিনা নাগরিককে ক্ষমা করে চিনে পাঠাল আফগান সরকার

প্রতীকী ছবি (File Photo: IANS)

আফগানিস্তানে বসে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানাের অভিযােগ থাকলেও ১০ চিনা নাগরিককে ক্ষমা করল আফগানিস্তান সরকার। ডিসেম্বরের শেষদিকে ওই ১০ চিনা নাগরিককে দেশে ফেরত পাঠায় কাবুল। এমনই খবর বিভিন্ন সূত্র থেকে পাওয়া গিয়েছে। 

সুত্রের তরফে আরও খবর, আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি ওই চিনা নাগরিকদের আটক করেছিল। কাবুল সরকারের ধারণা, ওই চিনা নাগরিকরা বেজিংয়ের গুপ্তচর এবং তাঁদের মধ্যে একজন মহিলাও ছিলেন। নাগরিকদের সঙ্গে চিনের মিনিস্ট্রি অব স্টেট সিকিউরিটির ঘনিষ্ঠ যােগাযােগ রয়েছে বলেও আফগান প্রশাসনের সন্দেহ।

গুপ্তচর নিয়ােগ কার জন্য চিন ক্ষমা প্রার্থনা করবে এই শর্তে তাঁদের ক্ষমা করা হয়েছে। অভিযােগ উঠেছে, ধৃত চিনা গুপ্তচরদের দুই সদস্যের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের যােগাযােগ ছিল। শ্যা হুং নামে এক চিনা নাগরিক কাবুলের শিরপুরে রেস্তোরাঁ চালাত। কাবুলের কাছে কার্ট-ই-চার এলাকায় আর এক চিনা নাগরিক লি ইয়াংইয়াংয়ের আস্তানা থেকে অস্ত্র, বিস্ফোরক, মাদক উদ্ধার করেছে কাবুল পুলিশ।


চিন যদি ওই কাণ্ডে ক্ষমা প্রার্থনা করে তবেই ওই ১০ নাগরিককে মুক্তি দেওয়া হবে বলে আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ চিনা দূত ওয়াং ইউকে শর্ত দেন। এছাড়াও চিন আন্তর্জাতিক নিয়ম এবং কাবুলের বিশ্বাস ভঙ্গ করেছে তা মানতে হবে। এ বিষয়ে চিন প্রকাশ্যে কোনও বিবৃতি দেয়নি।