করােনা নিয়ম লঙঘন করলে সাড়ে নয় লক্ষ টাকা জরিমানা

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Photo: AFP)

করােনা’র দ্বিতীয় ঢেউ সামলাতে এবার কড়া পদক্ষেপ গ্রহন করল ব্রিটিশ প্রশাসন। সরকারি কোনও নিয়ম লঙঘন করলে যিনি আইন ভাঙছেন তাকে দিতে হবে দশ হাজার পাউন্ড যা ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে নয় লক্ষ টাকা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন শনিবার বলেন, আমরা একজোট হয়ে করােনার বিরুদ্ধে লড়বাে। জনসাধারণকে করােনার বিরুদ্ধে লড়াই চালাতে গেলে সংক্রমণ যাতে না বাড়ে সে বিষয়ে সতর্ক হতে হবে। যারা করােনা সংক্রান্ত সকারের নিয়ম মানবেন না তাদের বড় অংকের জরিমানা দিতে হবে।

উত্তর-পশ্চিম, উত্তর এবং মধ্য ইংল্যান্ডে করােনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। সে কারণে প্রশাসনের উদ্বেগও বেড়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বার্তা দিয়েছেন যাদের কোভিড পজিটিভ ধরা পড়বে আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত তারা বাধ্যতামূলকভাবে নিভৃতবাসে থেকে জাতীয় স্বাস্থ্য পরিষেবার যে পদ্ধতি রয়েছে তার সঙ্গে সহযােগিতা করবেন।


সেই সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি, এই নির্দেশকে কেউ খাটো করে দেখবেন না। সংক্রমিত ব্যক্তিরা সরকারের কাজে সাহায্য করবেন। বিদেশ থেকে আসা কোনও ব্যক্তি এই নিয়ম ভঙ্গ করলে তারও জরিমানা সাড়ে নয় লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। ইতিমধ্যে তিন লক্ষ নব্বই হাজার মানুষ ব্রিটেনে করােনা আক্রান্ত হয়েছেন। ৪২ হাজার মানুষ মারা গিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার কঠিন হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।