সিধু নন, চান্নিই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী পাঞ্জাবে, ঘোষণায় রাহুল গান্ধি

নভজ্যোং সিং সিধু এবং অমরেন্দ্র সিং (Photo:SNS)

অবশেষে জল্পনার অবসান। পাঞ্জাব বিধানসভা নির্বাচনের সপ্তাহ দুই আগে কংগ্রেস জানিয়ে দিল বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিই হতে চলেছেন দলের ‘মুখ্যমন্ত্রীর মুখ’। রবিবার লুধিয়ানায় এই ঘোষণা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, দলের প্রাক্তন সভাপতি

এদিন বলেছেন, ‘চরণজিৎ সিং চান্নিই আগামী পাঞ্জাব বিধানসভা নির্বাচনে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হতে চলেছেন।’ তাঁর এই ঘোষণার সঙ্গেই যেন সমাপ্তি ঘটল গত কয়েক সপ্তাহের বিতর্কের। ক্যাপ্টেন অমরিন্দর সিং সরে যাওয়ার পরে চান্নিকেই পাঞ্জাবের মসনদে বসানো হয়েছিল।

কিন্তু তিনিই ভোটে দলের মুখ হবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। শোনা যাচ্ছিল, নভজ্যোৎ সিং সিধুও হয়তো চান্নির পরিবর্তে দলের ‘মুখ্যমন্ত্রীর মুখ’ হতে পারেন।


এদিকে গত বৃহস্পতিবার ইডির হাতে গ্রেপ্তার হন চরণজিৎ সিং চান্নির ভাইপো ভুপিন্দর সিং হানি। প্রায় ৮ ঘণ্টা জেরার পর গ্রেপ্তার করা হয় তাঁকে। যদিও, ভাইপোর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন মুখ্যমন্ত্রী চান্নি।

তিনি আগেই জানিয়েছিলেন, ‘আমার ভাইপোর বাড়িতে ওরা তল্লাশি চালিয়েছে। এটা ঠিক নয়। বিধানসভা ভোটের আগে ওরা আমাকে টার্গেট করছে। আমার উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে। এটা গণতন্ত্রের জন্য ভাল বার্তা নয়।

তবে, আমরা সবরকম লড়াইয়ের জন্য প্রস্তুত।’ তবে তিনি যাই বলুন, মুখ্যমন্ত্রীর ভাইপোর গ্রেপ্তারিতে পাঞ্জাবে আরও কিছুটা বেকায়দায় পড়ে গিয়েছে কংগ্রেস। মনে করা হচ্ছে, এই গ্রেপ্তারিকে বড় অস্ত্র হিসেবে তুলে ধরতে পারে বিরোধীরা। তাই হয়তো চান্নিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করবে না কংগ্রেস।

যদিও রবিবার দেখা গেল চান্নিতেই ভরসা রাখতে চাইছে তাঁর দল। কয়েক দিন আগেই পাঞ্জাবে কংগ্রেসের হয়ে প্রচার করতে দেখা গিয়েছিল সোনু সুদকে।

তিনি জানিয়েছিলেন, সিধু বা অন্য কোনও নতুন মুখ নয়, চান্নির হয়েই সওয়াল করেছিলেন ‘গরিবারে মসীহা’ নভজ্যোৎ সিং সিধুর নাম তোলা হলে সোনু বলেন, ‘আমার মনে হয় নতুন কাউকে আনার প্রয়োজন নেই।’ শেষ পর্যন্ত কংগ্রেস হাই কমান্ডও সেপথেই হাঁটল।