ড্রোনে করে ঘরে খাবার পৌঁছে দেবে জোমাটো

টেক-ইগল ড্রোন (Photo: SNS)

একটা ফোন, তাতেই সাঁই সাঁই করে উড়ে চলে যাবে খাবার। এমনই চটজলদি পরিষেবা দিতে চলেছে অনলাইন ফুড ডেলিভারি সংস্থা জোমাটো। যানজটের সমস্যা এড়িয়ে, সড়ক পথে কষ্ট করে নয়, রীতিমতাে খাবার উড়িয়ে নিয়ে গিয়ে গ্রাহকদের কাছে পৌছে দেবে জোমাটোর নতুন সংযােজন ‘ড্রোন ডেলিভারি টেকনােলজি’।

অর্ডার পরিবেশনের জন্য জোমাটোকে ড্রোন ব্যবহারে অনুমতি দিয়েছে ‘ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন’ (ডিজিসিএ)। অনুমতি মেলার পর থেকেই জোরদার প্রস্তুতি শুরু করেছে জোমাটোর ইঞ্জিনিয়াররা।

সূত্রের খবর, লখনউয়ের নানা জায়গায় ড্রোন-সেট অ্যাপের ব্যবস্থা প্রায় তৈরি। পরীক্ষামূলকভাবে ড্রোন উড়িয়ে দেখা হবে। সব ঠিক থাকলে খুব দ্রুত চালু হতে পারে পরিষেবা। মূলত প্রত্যন্ত এলাকাগুলিতে খাবার ডেলিভারি দেওয়ার জন্যই এই নতুন ব্যবস্থা আনা হচ্ছে বলে জানিয়েছে জোমাটো।


বর্তমানে যে ড্রোন বানাচ্ছে জোমাটো সেটি হাইব্রিড। ওজন বইবে প্রায় ৫ কেজি। রয়েছে রােটারি ও ফিক্সড উইংস। পুরােপুরি স্বয়ংক্রিয় প্রযুক্তিতে তৈরি। সর্বোচ্চ গতি হবে প্রায় ৮০ কিলােমিটার। প্রতিটি ড্রোন পরীক্ষামূলকভাবে উড়িয়ে দেখছে জোমাটো।

সংস্থার সিইও দীপিন্দর গােয়েল জানিয়েছেন, প্রত্যন্ত এলাকাগুলিতে তাে বটেই, শহরেও সর্বত্র নিরাপদে এবং দ্রুত খাবার পৌছে দেওয়ার জন্য ড্রোন ডেলিভারি বাজারে আনছি আমরা। আমাদের স্বপ্ন পূরণ হওয়ার পথে।