সােশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করতে চূড়ান্ত বিধি আনছে কেন্দ্র ১৫ জানুয়ারির মধ্যে

প্রতিকি ছবি (Photo: iStock)

সােশ্যাল মিডিয়ায় ফেক নিউজ, গুজব, বিদ্বেষ মূলক বা দেশ বিরােধী বার্তা আটকাতে ১৫ জানুয়ারির মধ্যে একটি নিয়ন্ত্রণ বিধি চূড়ান্ত করবে কেন্দ্র বলে মঙ্গলবার সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের আইনজীবী কে কে বেনুগােপাল জানিয়েছেন শীর্ষ আদালতে।

অনেক দিন ধরেই সােশ্যাল মিডিয়ায় যথেচ্ছ ব্যবহার নিয়ে আইনী লড়াই চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এবার এই লড়াইয়ের ফলস্বরূপ সােস্যাল মিডিয়ায় লাগাম পরাতে তৎপর হলাে কেন্দ্র। এই প্রেক্ষিতে মনে করা হচ্ছে যে জানুয়ারি মাসেই সােস্যাল মিডিয়ার এই মামলায় চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে চলেছে দেশের শীর্ষ আদালত।

এই সংক্রান্ত যতগুলি মামলা দেশের বিভিন্ন হাইকোর্টে চলছে সেগুলিকে শীর্ষ আদালতে নিয়ে আসার কথা জানিয়েছে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ। মনে করা হচ্ছে কেন্দ্র ভুয়াে খবর যা গুজব ছড়ানাের উৎস সন্ধানের উদ্দেশ্যে উপযুক্ত প্রযুক্তির ব্যবহার বাধ্যতামূলক করবে সােস্যাল মিডিয়া সংস্থাগুলির জন্য।


এ ব্যাপারে মার্ক জুকারবার্গের সংস্থা হাইকোর্টের একাধিক মামলা একত্রিত করে সুপ্রিম কোর্টে নিয়ে আসার আর্জি জানিয়েছিল আগেই। মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্ত ও বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিসন বেঞ্চে।

হাইকোর্টে চলা এই সংক্রান্ত সব মামলা সুপ্রিম কোর্টে নিয়ে আসার বিরােধীতা করেছিল তামিলনাড়ু সরকার। এদিনের শুনানিতে অ্যাটর্নি জেনারেল বেনুগােপাল এবং তামিলনাড়ু সরকারের পক্ষের আইনজীবী দুজনেই দাবি জানান, যে ফেসবুক, ওয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে এই ধরণের প্রযুক্তি থাকা জরুরি যাতে সরকার চাইলে কোনও বার্তা সহজেই ডিক্রিপ্ট করতে পারে। এর অর্থ হল বার্তার উৎস, কোন অ্যাকাউন্ট বা মােবাইল থেকে সেই বার্তা ফরওয়ার্ড করা হয়েছে কিংবা কারা কারা ফরওয়ার্ড করছে তা সবই জানতে পারে সেই সংস্থা।

এই সংক্রান্ত মামলার অন্য একটি পক্ষ ইন্টারনেট ফ্রিডাম অ্যাসােসিয়েশনের পক্ষে দাবি জানানাে হয়েছে নাগরিকদের অধিকার যেন খর্ব না হয় সেদিকেও নজর দেওয়া জরুরি দেশের শীর্ষ আদালতের।